চট্টগ্রাম, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯

দেশের সকল নাগরিকদের ইউনিক আইডি হচ্ছে

প্রকাশ: ২০১৯-০৪-০৫ ১০:৫৩:৪৪

মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করেছে দেশের সকল নাগরিকদের জন্য একটি ইউনিক আইডি (একক পরিচয়) তৈরির বিষয়টি বাস্তবায়ন করতে । জনগণের জন্য সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকস (সিআরভিএস) বাস্তবায়নে এ প্রজ্ঞাপনের মাধ্যমে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গৃহীত কার্যক্রম সমন্বয় করে কাজ করবে।

ইউনিক আইডি থেকে কেউ যেন বাদ না পড়ে সেজন্য বাংলাদেশে বসবাসকারী ও প্রবাসী প্রত্যেক ব্যক্তিকে সুনির্দিষ্ট রূপে এককভাবে চিহ্নিত করার জন্য সিআর সংস্থাগুলোর মাধ্যমে প্রমাণীকরণ ও দ্বৈততা পরিহার করতে হবে।

এজন্য সিআরভিএস সংশ্লিষ্ট সকল সংস্থা নিজ নিজ সেবা প্রদানের ক্ষেত্রে ১০ অঙ্কের ইউনিক আইডি ব্যবহার করবে।

গত সপ্তাহে এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মোঃ আশফাকুল আমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপন আরও বলা হয়, রাষ্ট্র্রে বসবাসকারী জনগণ ও প্রবাসী নাগরিকের জীবনের বিশেষ জনতাত্ত্বিক ও অন্যান্য ঘটনাগুলো যথা- জন্ম, মৃত্যু, মৃত্যুর কারণ, শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ, ভোটাধিকার প্রয়োগ, বিবাহ ও বিবাহ-বিচ্ছেদ ইত্যাদি রাষ্ট্রের প্রতিষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নিবন্ধন ও রেকর্ড করা এবং সেই নিবন্ধিত তথ্য-উপাত্ত দিয়ে রাষ্ট্রের প্রয়োজনীয় নীতি-নির্ধারণী সিদ্বান্ত গ্রহণের জন্য গুরুত্বপূর্ণ ও অত্যাবশ্যকীয় পরিসংখ্যান প্রস্তুত করার সমন্বিত প্রশাসনিক প্রক্রিয়াটি সিআরভিএস হিসেবে পরিচিত।

জন্ম নিবন্ধনের সময় ব্যক্তিকে চিহ্নিকরণের জন্য ইউআইডি ব্যবহার করা হবে। অর্থাৎ ইউআইডি শুরু হবে জন্ম নিবন্ধন হতে এবং শেষ হবে মৃত্যু নিবন্ধনের মাধ্যমে। এজন্য জন্ম নিবন্ধনের সময় সদ্যোজাত শিশুর মা-বাবার সঙ্গে যুক্ত করে দেওয়া হবে এবং তাতে একটি ইউআইডি নম্বর প্রদান করা হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. আবু সালেহ মোস্তফা কামাল স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিআরভিএস কার্যক্রমের সার্বিক সমন্বয় ও এ সংক্রান্ত বিষয়ে পরামর্শ ও দিকনির্দেশনা প্রদানের লক্ষ্যেই সরকার সিআরভিএস সংক্রান্ত স্টিয়ারিং কমিটি পুনর্গঠন করেছে।