চট্টগ্রাম, ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯

শিক্ষার মানকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রকাশ: ৩১ মার্চ, ২০১৯ ৬:০৯ : অপরাহ্ণ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি মানসম্মত শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

রোববার (৩১ মার্চ) চট্টগ্রামের বেসরকারি পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে আচার্যের পক্ষে সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

নগরীর একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত এই সমাবর্তনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরের জন্য সরকার মানসম্মত শিক্ষার ওপর গুরুত্বারোপ করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে দায়িত্বশীলতার সঙ্গে সুশিক্ষা ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অবশ্যই ২০১০ সালে প্রণীত আইন মেনে চলতে হবে।’

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘উচ্চশিক্ষার পর আমাদের মধ্যে একটা ধারণা জন্মায় যে, উচ্চশিক্ষা গ্রহণ করলে আমাদের বোধহয় দাফতরিক কাজ ছাড়া আর কিছু করা উচিৎ নয়। কিন্তু কোনো অর্জনই ছোট নয়। কোনো ক্ষুদ্র প্রয়াসই ছোট নয়।

একজন কৃষকের উৎপাদনের সঙ্গে যখন মেধা যুক্ত হয়েছে তখন বহুজাতিক কোম্পানি সৃষ্টি হয়েছে। আমরা ব্যবহারিক শিক্ষার ওপরও যেন গুরুত্ব দিই। কোনো কাজকেই যেন ছোট মনে না করি। মনে রাখতে হবে, উচ্চশিক্ষা মানে কিন্তু শুধু দাফতরিক কাজ নয়।’

সমাবর্তনে অন্যদের মধ্যে বক্তব্য দেন পানি সম্পদ উপমন্ত্রী ও পোর্ট সিটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একেএম এনামুল হক শামীম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, উপাচার্য নূরুল আনোয়ার।

সমাবর্তন বক্তা ছিলেন ইউজিসির সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক একে আজাদ।