চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

চট্টগ্রামে গির্জায় নিরাপত্তা জোরদার

প্রকাশ: ২০১৯-০৩-১৭ ২১:৪৬:১২ || আপডেট: ২০১৯-০৩-১৮ ১০:১৩:৫০

নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে নগরে খ্রীষ্ট ধর্মাবলম্বীদের উপাসনালয় গির্জায় জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব চট্টগ্রাম-৭ এর উদ্যোগে নগরের বিভিন্ন গির্জায় র‌্যাবের ‘সার্ভিলেন্স ভিজিট’ চলছে।

রোববার (১৭ মার্চ) দুপুর থেকে শুরু হয় র‌্যাবের এই টহল অভিযান। সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় ৪৯ জন মুসলিম নিহত হন। এর জের ধরে চট্টগ্রামে কেউ যেন পরিস্থিতি অস্থিতিশীল করতে না পারে, সেই লক্ষ্যে গির্জাগুলোতে এই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-৭ এর এএসপি তারেক।

এছাড়াও খ্রীষ্ট ধর্মাবলম্বীদের ‘হলি উইক’ উৎসবকে সামনে রেখে গির্জাগুলোতে এই টহল পরিচালিত হচ্ছে। ১৭ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত হলি উইক উদযাপিত হবে। র‌্যাবের ৫টি গাড়িতে আধুনিক অস্ত্রে সুসজ্জিত ৩২ জন সদস্য এই টহলে যুক্ত আছেন।

এএসপি তারেক বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে কোনো গোষ্ঠী যাতে সাম্প্রদায়িক হামলা করতে না পারে এবং মানুষ যাতে নির্বিঘ্নে সকল কাজ করতে পারে, সেই লক্ষ্যে এই প্রতিরোধ ব্যবস্থা নেওয়া হয়েছে। খ্রীষ্টধর্মের অনুসারীরা যাতে ভয়ভীতি ভুলে হলি উইক উদযাপন করতে পারেন, সেজন্য নগরের উপাসনালয়গুলোতে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

তিনি আরো বলেন, কয়েকদিন আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদ যে সন্ত্রাসী হামলা হলো তার প্রেক্ষিতে স্বাভাবিক টহলের অংশ হিসেবে গির্জাগুলাতে এই ‘সার্ভিলেন্স ভিজিট’ চলছে।

পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই টহল ও গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

নগরের পাথরঘাটার জপমালা রাণীর ক্যাথিড্রাল গির্জা, জামালখানের বেথলেহেম এজি চার্চ, ক্যাথলিক চার্চসহ বিভিন্ন গির্জায় এই টহল অব্যাহত রয়েছে।