চট্টগ্রাম, , শুক্রবার, ২২ মার্চ ২০১৯

চট্টগ্রামে বাসাবাড়িতে চুরি: ৬ সেকেন্ডেই তালা ভাঙে জাহাঙ্গীর!

প্রকাশ: ২০১৯-০৩-১৩ ১৫:৩৪:৪৮ || আপডেট: ২০১৯-০৩-১৩ ২৩:১৯:২২

দিনের বেলা পুরাতন কাপড় কেনার ছদ্মবেশে মাথায় টুকরি নিয়ে বিভিন্ন বাসায় যান। টুকরিতে থাকে তালা ভাঙার সরঞ্জাম। টার্গেট করেন বাইরে থেকে তালাবন্ধ বাসাকে। অল্প সময়ে চুরি করে সটকে পড়েন জাহাঙ্গীর।

চট্টগ্রাম নগরের বাসাবাড়ির তালা ভেঙে বা গ্রিল কেটে চুরির অভিযোগ অনেক পুরনো। কিছুদিন পরপরই এমন অভিযোগ আসে পুলিশের কাছে। তবে কখনোই চোর চক্রের মূল হোতার হদিশ মেলেনা। তবে এবার আর শেষ রক্ষা হয়নি চোরের।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তালা ভেঙে চুরি ও গ্রিল কাটা চক্রের মূল হোতা জাহাঙ্গিরকে আটক করেছে পুলিশ। চুরির কাজে তারা এতটাই পারদর্শী যে, ৩০ সেকেন্ডেই যে কোনো তালা খুলতে পারে। কখনো সময় নেই মাত্র ৬ সেকেন্ড!

ওসি বলেন, পুরনো কাপড় কেনার নাম করে বিভিন্ন বাসাবাড়িতে প্রবেশ করে জাহাঙ্গির। এ সময় কোনো বাসা বাড়ি বা ফ্ল্যাট তালাবদ্ধ দেখলেই, তার বিশেষ কৌশল ও অস্ত্র ব্যবহার করে বাড়ির মালামাল চুরি করে। যে অস্ত্র দিয়ে জাহাঙ্গীর তালা ভাঙে সেটাও উদ্ধার করেছে পুলিশ।

জিজ্ঞাসাবাদে জাহাঙ্গীর জানিয়েছে, চোরাই মালগুলো নগরের স্টেশন রোড এলাকায় বিক্রি করে। তার তথ্যের ভিত্তিতে ওই এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে বিভিন্ন ব্রান্ডের অ্যানড্রয়েট ফোনসহ ১৪০টি মোবাইল ও চোরাই মাল উদ্ধার করা হয়। এর মধ্যে কাপড়, জুতা, নিত্য ব্যবহার্য জিনিসসহ বিভিন্ন মালামাল পাওয়া গেছে। অভিযানকালে বাড়ির মালিক পালিয়ে গেলেও, চোরাই মালের হেফজতকারী রেহেনা নামের এক নারীকে আটক করা হয় বলা হয় বলে ওসি জানান।

ওসি জানান, একই অভিযানে রিয়াজউদ্দিন বাজারে মাদক ব্যবসাসহ বিভিন্ন ধরনের অপরাধে জড়িত কামরুলকে গ্রেফতার করা হয়েছে। সম্প্রতি এক হোটেল ব্যবসায়ীকে ছোঁড়া দিয়ে হামলা করে কামরুল। মঙ্গলবার রাতে সেই ছোঁড়াসহ তাকে গ্রেফতার করা হয়। এছাড়া রিয়াজউদ্দিন বাজারে আরও একটি সন্ত্রাসী গোষ্ঠীর নেতৃত্বে থাকা অলিকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয়রা তাকে কোপা অলি নামে চেনে।

‘ভাড়ায় খাটেন সন্ত্রাসী অলি ও কামরুল’

পুলিশের হাতে গ্রেফতার অলি উল্লাহ মামুন প্রকাশ অলি (২৩) ও মো. কামরুল হাসান প্রকাশ হাছান (২৫) রেয়াজউদ্দিন বাজার এলাকায় যেকোনো অপরাধমুলক কর্মকাণ্ডে ‘ভাড়ায় খাটেন’ বলে জানিয়েছেন ওসি মোহাম্মদ মহসীন।

বুধবার ভোরে অলি উল্লাহ মামুন প্রকাশ অলি ও মো. কামরুল হাসান প্রকাশ হাছানকে ধারালো অস্ত্রসহ গ্রেফতার করেন কোতোয়ালী থানার উপ-পরিদর্শক মৃণাল কান্তি মজুমদারের নেতৃত্বে একটি টিম।

অলি উল্লাহ মামুন প্রকাশ অলি সাতকানিয়া উপজেলার পূর্ব গাটিয়াডাঙ্গা চরপাড়া এলাকার আবু তাহেরের ছেলে ও মো. কামরুল হাসান প্রকাশ হাছান একই উপজেলার কালিয়াইশ পশ্চিম কাঠগড় এলাকার মীর আহমদের ছেলে।

সংবাদ সম্মেলনে ওসি মোহাম্মদ মহসীন জানান, ‘অলি উল্লাহ মামুন প্রকাশ অলি ও মো. কামরুল হাসান প্রকাশ হাছান রেয়াজউদ্দিন বাজার এলাকায় যেকোনো অপরাধমুলক কর্মকাণ্ডে ভাড়ায় খাটেন। অস্ত্রের ভয় দেখিয়ে জায়গা দখল, দোকান দখল থেকে শুরু করে যেকোনো কাজ তারা করেন। তাদের কিছু বড় ভাই আছেন তাদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে এর আগে। অন্যদেরও গ্রেফতারের চেষ্ট চলছে।’

সংবাদ সম্মেলনে কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামানসহ অভিযান পরিচালনাকারী টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।