চট্টগ্রাম, , রোববার, ২৪ মার্চ ২০১৯

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাস্তবমুখী পদক্ষেপ নেওয়ার আহ্বান জাতিসংঘের

প্রকাশ: ২০১৯-০৩-০৮ ১২:৪৩:২৩ || আপডেট: ২০১৯-০৩-০৮ ২০:২২:৫৯

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের স্বেচ্ছা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে বাস্তবমুখী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট।

বৃহস্পতিবার জেনেভায় দেওয়ায় এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানিয়েছেন।

উত্তর রাখাইনে সহিংসতা থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ‘নিরাপদ, সম্মানজনক, স্বপ্রণোদিত ও টেকসই প্রত্যাবাসনে মিয়ানমার সরকার কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না’ বলেও অভিযোগ করেন মিশেল ব্যাচেলেট।

তিনি বলেন,‘রোহিঙ্গা’ হিসেবে নিজেদের পরিচয় দেওয়ার অধিকারসহ নৃতাত্ত্বিক ও ধর্মীয় সংখ্যালঘুদের সম্পূর্ণ সম্মান দেওয়ার পাশাপাশি শরণার্থীদের স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের পরিস্থিতি সৃষ্টির ওপর অবশ্যই গুরুত্ব দিতে হবে।’

রাখাইনে আরকান আর্মির সঙ্গে নিরাপত্তা বাহিনীর চলমান সংঘাত রোহিঙ্গা প্রত্যাবাসনকে বিলম্বিত করতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করেন মানবাধিকার কমিশনের প্রধান ।

২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গা উচ্ছেদ অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। প্রাণে বাঁচতে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গত বছর বাংলাদেশের সঙ্গে এক চুক্তির পর রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিলেও কার্যত এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি মিয়ানমার সরকার।