চট্টগ্রাম, , রোববার, ২৪ মার্চ ২০১৯

পাহাড় কাটার দায়ে পিএইচপি গ্রুপকে জরিমানা

প্রকাশ: ২০১৯-০৩-০৭ ১২:৪৫:৫১ || আপডেট: ২০১৯-০৩-০৮ ২০:২৫:২২

পাহাড় কাটার দায়ে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ পিএইচপি ফ্যামিলিকে চার লাখ টাকা জরিমানা দেওয়ার আদেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে, ক্ষতিগ্রস্ত জায়গা আগের আকৃতিতে ফিরিয়ে আনা এবং সেখানে গাছ লাগানোর অঙ্গীকারনামাও নেওয়া হয়েছে এই প্রতিষ্ঠানটির কাছ থেকে।

বুধবার (০৬ মার্চ) দুপুরে পিএচপি’র প্রতিনিধি দলের উপস্থিতিতে পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগের শুনানি শেষে এসব আদেশ দিয়েছেন পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম-এর অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন।

এ বিষয়ে জানতে চাইলে পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান বলেন, ‘পিএইচপি গ্রুপ রাস্তা নির্মাণের জন্য প্রায় ৭০০০ বর্গফুট পাহাড়ি জায়গা মোচন করেছে। এজন্য তাদের ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া তারা ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার করেছে, মোচন করা জায়গা আগের আকৃতিতে ফিরিয়ে আনবে। এই জায়গায় আড়াই লাখ বৃক্ষরোপণ করা হচ্ছে বলেও তারা জানিয়েছেন।’

পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ডে পিএইচপি পাহাড় কেটে রাস্তা নির্মাণ করছে বলে তথ্য পায় পরিবেশ অধিদফতর। পরদিন দু’জন পরিদর্শক সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে তথ্যের সত্যতা পান।

২৬ ফেব্রুয়ারি পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এই বিষয়ে সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা জানাতে পিএইচপিকে চিঠি দেন। চিঠিতে ৬ মার্চ হাজিরের কথা বলা হয়েছিল।

খ্যাতিমান শিল্পপতি সুফী মিজানুর রহমানের হাত ধরে ১৯৬৯ সালে যাত্রা শুরু করে পিএইচপি। জাহাজ ভাঙ্গা, রড, ইস্পাত, টিন, ফোট গ্লাসসহ ২০টি’রও বেশি ব্যবসা প্রতিষ্ঠান আছে এই শিল্পগ্রুপের। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাড়াও সংবাদপত্র শিল্পেও বিনিয়োগ আছে পিএইচপি’র।