চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯

কোনো রাইড শেয়ারিং কোম্পানির লাইসেন্স নেই

প্রকাশ: ২০১৯-০৩-০৬ ০৯:২৬:২৫ || আপডেট: ২০১৯-০৩-০৬ ১৪:৫৬:০৫

নীতিমালার কিছু শর্ত পূরণ না হওয়ায় এখন পর্যন্ত কোনো রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির সনদ দেওয়া হয়নি|

জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর (কুমিল্লা-৮) লিখিত প্রশ্নে এ তথ্য জানানো হয়।

ওবায়দুল কাদের বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে তার মন্ত্রণালয়রে জন্য নির্ধারিত প্রশ্নোত্তরসহ মঙ্গলবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

রেওয়াজ অনুযায়ি সংসদের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পঠিত বলে গণ্য করা হয়।

সেখানে জানানো হয়, গত বছরের ২৮ ফেব্রুয়ারি ‘রাইড শেয়ারিং সার্ভিস‘ নীতিমালা গেজেট আকারে জারি হয়। এরপর ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান তালিকাভুক্তির জন্য আবেদন করে। তবে নীতিমালার কিছু শর্ত প্রতিপালন না হওয়ায় কোনো রাইড শেয়ারিং প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির সনদ (এনলিস্টমেন্ট সার্টিফিকেট) ইস্যু করা সম্ভব হয়নি। নীতিমালার শর্ত পূরণের জন্য অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। নীতিমালা বাস্তবায়নের সঙ্গে পুলিশ, নির্বাচন কমিশন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সংশ্লিষ্টতা থাকায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

সরকারি দলের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর (ফেনি-২) প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, রেলওয়ে ২০১৬-১৭ অর্থ বছরে ৭ কোটি ৭৮ লাখ ও ২০১৭-১৮ অর্থ বছরে ৯ কোটি ৫৭ লাখ যাত্রী পরিবহন করেছে।

সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল আজিজের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানান, ২০১৭-১৮ অর্থবছরে দেশে ছয় লাখ ১৮ হাজার ৬৩২ হেক্টর জমিতে পাট উৎপাদন করা হয়েছে। বাংলাদেশ থেকে পাকিস্তান, ভারত, চীন, নেপাল, আইভরিকোস্ট, জিবুতি, ভিয়েতনাম, ব্রাজিল, আলসালভেদর, রাশিয়া, যুক্তরাজ্য, তিউনিশিয়া ও জার্মানিতে পাট রপ্তানি করা হয়েছে।