চট্টগ্রাম, , শনিবার, ২৩ মার্চ ২০১৯

বিশ্বের ১০০টি কন্টেইনার পোর্টের মধ্যে চট্টগ্রাম বন্দর ৭০তম

প্রকাশ: ২০১৯-০২-২০ ২২:৩৭:১২ || আপডেট: ২০১৯-০২-২১ ০৬:২১:৪৮

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম সভায় জানানো হয়, চট্টগ্রাম বন্দর বিশ্বের সেরা ১০০টি কন্টেইনার পোর্টের মধ্যে ৭০তম স্থান অর্জন করেছে।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীরোত্তমের সভাপতিত্বে বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, ২০১৭- ১৮ অর্থ বছরে চট্টগ্রাম বন্দরে জাহাজের সংখ্যা তিন হাজার ৬৬৪টি।

সভায় কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা অংশগ্রহণ করেন।

এ সময় নৌ-পরিবহন মন্ত্রণালয়াধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, মোংলা বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর কর্তৃপক্ষ স্থল বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ, বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্পোরেশন ও নৌ-পরিবহন অধিদফতরের কর্মকাণ্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় বলা হয়, মোংলা বন্দর হতে রামপাল বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত পশুর চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পটি বাস্তযায়িত হলে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড বছরে প্রায় ৪৫ লাখ টন কয়লা নির্বিঘ্নে পরিবহন করতে পারবে।

বেনাপোল স্থলবন্দরে যাত্রী চলাচলের সুবিধার্থে একটি আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল ও একটি আন্তর্জাতিক বাস টার্মিনাল নির্মাণ করা হয়েছে। এ টার্মিনালে ভারতে গমনকারী যাত্রীরা অবস্থান সুবিধা, নিরাপত্তা সুবিধা, মহিলা ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য বিশেষ সুবিধাসহ অবকাঠামো উন্নয়ন করা হয়েছে বলেও সভায় উল্লেখ করা হয়।

এতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।