চট্টগ্রাম, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

সাগরে মাছ ধরা অব্যাহত রাখার দাবীতে জেলেদের মানববন্ধন ও স্মারকলিপি

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ৩:৫১ : অপরাহ্ণ

সিটিজি টাইমস রিপোর্ট

বঙ্গোপসাগরে মাছ ধরা অব্যাহত রাখার দাবীতে চট্টগ্রাম নগরীর নতুন ফিসারী ঘাটে মানববন্ধন শেষে জেলা প্রশাসককে স্মারকলিপি দিলেন সামুদ্রিক মৎস্য আহরণকারী বোট মালিক সমিতি ও মাঝি মাল্লারা।

আজ বৃহস্পতিবার সকালে বোট মালিক, মাঝি-মাল্লা ও মৎস্য সংশিষ্ট হাজার দশেক মানুষ মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সুদীর্ঘ কাল থেকে সরকারের যাবতীয় নীতিমালা মান্য করে মৎস্য আহরণের মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছি এবং ইহা আমাদের জীবন জীবিকার একমাত্র অবলন্বন । ২০মে থেকে ২৩ জুলাই পযন্ত বঙ্গোপসাগরে ইলিশমাছ ভরা মৌসুমে ২০শে মে থেকে ২৩শে জুলাই পযর্ন্ত যদি ৬৫ দিন মাছ ধরা বন্ধ কার্যকর করা হয় তাহলে মৎস্যজীবিরা মারাত্মক ক্ষতির সমুখিন হবে এবং ইলিশ জেলেরা সমূলে ধ্বংশ হয়ে যাবে। আমরা যান্ত্রিক মৎস্য নৌযানমালিক/মাঝিমাল্লাগণ আহরিত মাছের সমান অংশিদার এবং আথিকভাবে কেহই সচ্ছল নয়। মৎস্য আহরণ বন্ধ হলে আমাদের মধ্যে শতকরা ৯০ ভাগ মাঝিমাল্লা পরিবার পরিজন নিয়ে উপোষ করা ছাড়া আর কোন উপায় থাকবে না। নিয়ম অনুসারে বঙ্গোপসাগরে মাছ ধরা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মৎস্য মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সামুদ্রিক মৎস্য আহরণকারী বোট মালিক সমিতি সভাপতি মো:আলী, সহসভাপতি মো: নুর হোসেন, মো: আনোয়ার হোসেন, মো: সিরাজ ইসলাম, মহাসচিব আমিনুল হক বাবুল, যুগ্ন মহাসচিব মো: জাহাঙ্গির আলম, সামসুল আলম, অর্থ সম্পাদক জসিম উদ্দীন, সৈয়দ নজরুল ইসলাম, বাবু বিমল কান্তি দাশ, মো: কাউসার উজ্জামান ,একে এম ফজলুল হক,এরশাদুল আলম ,মো: আনোয়ার, মমিন সওদাগর,নজারুলসহ প্রমুখ।