চট্টগ্রাম, , শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশ নিয়ে পেন্টাগন শীর্ষ কমান্ডারের উদ্বেগ

প্রকাশ: ২০১৯-০২-১৪ ১০:২০:১০ || আপডেট: ২০১৯-০২-১৪ ১০:২০:১৬

বাংলাদেশে গণতন্ত্র ফেরাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে প্রভাবশালী ৬ জন কংগ্রেসম্যানের চিঠি লেখার পর এবার বাংলাদেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষস্থানীয় কমান্ডার।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী বাংলাদেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির কংগ্রেশনাল শুনানি অনুষ্ঠিত হয়। এতে ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ডার চিফ এডমিরাল ফিলিপস ডেভিডসন বর্তমান পরিস্থিতি নিয়ে এই উদ্বেগ প্রকাশ করেন।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে।

ওই শুনানিতে এডমিরাল ফিলিপস ডেভিডসন বলেন, বাংলাদেশের ৩০ ডিসেম্বরের নির্বাচন উদ্বেগজনক একটি প্রবণতার কথা বলে। এটা বলে যে, ক্ষমতাসীন আওয়ামী লীগের ক্ষমতা কুক্ষিগত করার উদ্বেগজনক প্রবণতার দিকে ইঙ্গিত করে ওই নির্বাচন। একই সঙ্গে আতঙ্ক বেড়েছে যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে একটি একদলীয় রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছেন। এতে বলা হয়, ডেভিডসন বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ।’

আঞ্চলিক স্থিতিশীলতা, দক্ষিণ এশিয়ায় সন্ত্রাস দমনে, সহিংস উগ্রপন্থা দমনে, মানবিক সহযোগিতায় সমর্থন, দুর্যোগে ত্রাণ দেয়া, জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে যুক্তরাষ্ট্রের স্বার্থের সঙ্গে জড়িত বাংলাদেশ বলেও মন্তব্য পেন্টাগনের এই শীর্ষ কমান্ডারের।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রণালয় পেন্টাগনের শীর্ষ এই কমান্ডার আরও বলেছেন, প্রতিবেশী মিয়ানমার থেকে কমপক্ষে ৭ লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে এসে আশ্রয় নেয়ায় তাতে যে সঙ্কট সৃষ্টি হয়েছে, তার চাপ পড়েছে বাংলাদেশ সরকারের ওপর।

এর আগে বাংলাদেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ার এলিয়ট এল এনজেলসহ ৬ জন কংগ্রেসম্যান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে বাংলাদেশের গণতন্ত্র সুরক্ষায় পদক্ষেপ নিতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওয়ের কাছে চিঠি লিখেছেন তারা।

চিঠিতে প্রভাবশালী এই ৬ কংগ্রেসম্যান বাংলাদেশে সদ্য অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জালিয়াতি, ভোট কারচুপি ও ভোটারদের ওপর নিষ্পেষণের কথা উল্লেখ করা হয়। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) এলিয়ট এল এনজেলের নিজের ওয়েবসাইটে ওই চিঠি এবং এ সংক্রান্ত বিবৃতি প্রকাশ করা হয়েছে। এর শিরোনাম ‘হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটি কলস ফর অ্যাডমিনিস্ট্রেশন একশন টু প্রটেক্ট ডেমোক্রেসি ইন বাংলাদেশ’। যার অর্থ দাঁড়ায় বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় প্রশাসনিক পদক্ষেপের আহ্বান জানিয়েছে হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটি।