চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

বহদ্দারহাট কাঁচা বাজারে সড়কের উপর নকশা বর্হিভূত ভবন নির্মাণ

প্রকাশ: ২০১৯-০২-১২ ২১:০৯:৩৭ || আপডেট: ২০১৯-০২-১৩ ১০:৫৪:২৩

প্রতিকার চেয়ে মেয়র বরাবরে স্মারকলিপি

আখতার হোসাইন

চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট কাঁচা বাজারের সড়ক দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে হস্তক্ষেপ চেয়ে সিটি কর্পোরেশনের মেয়র বরাবরে স্মারকলিপি দিয়েও কোন প্রতিকার পাচ্ছে না বলে দাবী করেছে পশ্চিম ফরিদের পাড়া মহল্লা কমিটি ও হক মার্কেট-২ বহদ্দারহাট ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দ।

সরেজমিনে গিয়ে দেখা যায় বহদ্দারহাট কাঁচা বাজার সড়কটি ১৪ফুট প্রশস্ত। মনজুর আলম মেয়র থাকাকালীন বহদ্দারহাট কাঁচা বাজারটি বহুতল ভবন করার পরিকল্পনা নেয়া হয়। সেই মোতাবেক প্ল্যান অনুযায়ী ভবনের নীচ তলা প্রায় সম্পন্নও হয়েছে। এই প্ল্যানে ১৪ফুট সড়কের জন্য বরাদ্দও রাখা হয়। কিন্তু একটি মহল এই ভবনের পাশে সড়কটির উপর স্থায়ী ভাবে অতিরিক্ত পাকাঘর নির্মাণের কাজ করে যাচ্ছে। তা সম্পুন্ন অবৈধ বলে দাবী করেন স্মারক লিপিতে।

স্মারকলিপিতে বলা হয় বহুতল ভবনের নকশার বাহিরে হিয়ে একটি প্রভাবশালী মহল ক্ষমতার প্রভাব বিস্তার করে এলাকাবাসীকে জিম্মীকরে এই স্থাপনা নির্মান করছে। এই স্থাপনা নির্মিত হলে বাজারসহ এলাকাবাসীকে চরম দুর্ভোগে পড়তে হবে। স্বার্থন্বাষী মহলের এই স্থাপনা নির্মান হলে বাজারের ব্যবসায়ী, ক্রেত- বিক্রেতা ও এলাকাবাসীর যাতায়াতের বেহাল দশা হবে। সড়কের উপর ভবন নির্মানের ফলে সড়কটি প্রায় বন্ধ হয়ে যাওয়ারও আশংকা রয়েছে বলে দাবী করেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, সড়কটি এমনিতেও অস্থায়ী স্থাপনার কারণে সরো হয়ে পড়েছে। যে কোন দুর্যোগে ফায়ার সার্ভিসের গাড়ীও প্রবেশ করতে পারবে না। বহুতল ভবনের নকশা বর্হিভূত এই ভবন নির্মাণের কাজ রাতের আধারে চালিয়ে গেলেও বাধা দিতে পারছে না কেউ।

এলাকাবাসীকে জিম্মী করে তারা প্রভাব বিস্তারের মাধ্যমে এই ভবন নির্মান করছে। সিটি কর্পোরেশনের মার্কেটের দেয়াল ঘেঁষে এই স্থাপনা নির্মান করলেও কর্পোরেশন কোন উদ্দোগ নিচ্ছে না বলে দাবী করে ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলছে লিখিত অভিযোগ ও স্মারকলিপিও দেয়া হয়েছে তার পরও এই স্থাপনা বন্ধের কোন পদক্ষেপ দেখছি না। ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ সিটি মেয়রের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।