চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২০১৯-০২-০৬ ২০:৫৮:০০ || আপডেট: ২০১৯-০২-০৬ ২০:৫৮:০৫

মিয়ানমার থেকে রোহিঙ্গাদের অনুপ্রবেশ বন্ধে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। মিয়ানমারের ভেতরে চলমান সহিংসতার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা যথেষ্ট মানুষের জন্য আমাদের সীমান্ত খোলা রেখেছিলাম। আমরা আর গ্রহণ করতে পারছি না। আমরা সীমান্ত সিলগালা করে দিয়েছি।”

এখন প্রতিবেশী অন্য দেশগুলোকে সীমান্ত খোলা রাখার কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা শুনেছেন যে মিয়ানমারে নতুন করে সহিংসতা শুরু হওয়ায় বৌদ্ধ ও হিন্দুসহ বিভিন্ন জাতি ও ধর্মীয় গোষ্ঠীর সদস্যরা নিরাপত্তার জন্য বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে।

বাংলাদেশ সফররত জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি ও জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনারের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি অ্যাঞ্জেলিনা জোলিকে জানিয়েছেন যে বাংলাদেশ চায়, সব রোহিঙ্গা যাতে নিরাপদে তাদের নিজের জায়গা রাখাইন রাজ্যে ফিরে যায়।

“যত দ্রুত সম্ভব তাদের সবাইকে ফিরে যেতে হবে,” যোগ করেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, মিয়ানমারের উচিত হবে রোহিঙ্গাদের জন্য রাখাইনে আসিয়ানের তত্ত্বাবধানে একটি সেফ জোন করার বিষয়ে রাজি হওয়া।