চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

রাজনৈতিক ঐক্যের ডাক দিলেন ট্রাম্প

প্রকাশ: ২০১৯-০২-০৬ ১০:২৬:০১ || আপডেট: ২০১৯-০২-০৬ ১২:৫২:৩৭

স্টেট অব দ্য ইউনিয়ন বলে পরিচিত বার্ষিক ভাষণ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপিস্টেট অব দ্য ইউনিয়ন বলে পরিচিত বার্ষিক ভাষণ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপিওয়াশিংটন: রাজনৈতিক ঐক্যের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দেশটির দক্ষিণাঞ্চলে মাদক, চোরাচালান, নারী ও শিশু পাচার ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের গুরুত্ব তুলে ধরেছেন। বৈধ অভিবাসীদের জন্য যুক্তরাষ্ট্রের কোনো বাধা নেই বলে তিনি জানান। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বলে পরিচিত বার্ষিক ভাষণে ট্রাম্প এই ঐক্যের ডাক দেন। একই সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরে নিজের মতামত দেন।

ট্রাম্পের স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ আজ বুধবার বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটার দিকে শুরু হয়েছে। এখনো চলছে। কংগ্রেসের সিনেট ও প্রতিনিধি পরিষদ-দুই কক্ষের সদস্যসহ অতিথিরা সেখানে উপস্থিত রয়েছেন। ডেমোক্রেটিক পার্টির নারী সদস্যরা সাদা পোশাক পরে উপস্থিত হয়েছেন। এবারের কংগ্রেসে সর্বোচ্চসংখ্যক নারী সদস্য নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান ট্রাম্প। ওই সময় বিপুল করতালি দিয়ে এতে সমর্থন দেন নারী সদস্যরা।

যুক্তরাষ্ট্রের অব্যাহত রাজনৈতিক বিভক্তির পরিপ্রেক্ষিতে ট্রাম্প কংগ্রেসে এসেছেন ভাষণ দিতে। কেন্দ্রীয় সরকারের অচলাবস্থার কারণে এই ভাষণ নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে হয়েছে। এর আগে কেন্দ্রীয় সরকারের অচলাবস্থার কারণে অধিকাংশ নাগরিক ট্রাম্পকে অভিযুক্ত করেছেন। এই মুহূর্তে তার জনসমর্থন মাত্র ৩৭ শতাংশ।

এই ভাষণ নিয়ে একাধিক ভাষ্যকার বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান রাজনৈতিক বিভক্তির প্রধান কারণ ট্রাম্প নিজে। ঢালাওভাবে মেক্সিকান, কৃষ্ণকায়, মুসলিম ও সব অভিবাসীকে আমেরিকার নিরাপত্তার হুমকি হিসেবে চিহ্নিত করে হিংসা ও বিদ্বেষের রাজনীতির বিষ তিনিই ঢেলেছেন।- সংবাদসংস্থা