চট্টগ্রাম, , শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

চট্টগ্রামে ভুল প্রশ্নপত্রে চার কেন্দ্রে পরীক্ষা

প্রকাশ: ২০১৯-০২-০২ ২২:৪০:৩৭ || আপডেট: ২০১৯-০২-০২ ২২:৫৪:৩৮

চট্টগ্রামে এসএসসি পরীক্ষার প্রথম দিনে ২০১৮ সালের সিলবাস অনুসারে প্রণীত প্রশ্নে ২০১৯ সালের পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ হয়েছে। ‘কেন্দ্র সচিবদের ভুলে’ চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন চারটি শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের ভুলের তথ্য জানিয়েছেন বোর্ড কর্মকর্তারা। তবে কতজন পরীক্ষার্থী এই ভুলের শিকার হয়েছেন তা জানাতে পারেনি শিক্ষাবোর্ড।

যে কেন্দ্রগুলোতে ভুল প্রশ্নপত্র দেওয়া হয়েছে সেগুলো হলো- নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজারের পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র।

শনিবার সারাদেশে একযোগে শুরু এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন দেশের কোথাও প্রশ্নফাঁসের কোনো অভিযোগ আসেনি। এবার প্রশ্নফাঁস রোধে কঠোর নজরদারি চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘এবার বাংলা পরীক্ষা ২০১৬, ২০১৮ এবং ২০১৯ সালের সিলেবাসের প্রশ্নপত্র অনুসারে হওয়ার কথা। এর মধ্যে কেন্দ্র সচিবদের ভুলে চারটি কেন্দ্রে ২০১৯ সালের সিলেবাসে যাদের পরীক্ষা দেওয়ার কথা, তাদের মাঝে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণীত প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।’

‘এখন পর্যন্ত চারটি কেন্দ্রে এ ঘটনা ঘটেছে বলে জানতে পেরেছি। তবে কত জন শিক্ষার্থীর ক্ষেত্রে এটা হয়েছে, তা জানা সম্ভব হয়নি। পরে বিস্তারিত জানাতে পারব।’

তবে এতে পরীক্ষার্থীরা যাতে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হন, অবশ্যই সে ব্যবস্থা করা হবে বলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক জানান।