চট্টগ্রাম, , শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

২০১৮ সালে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা কমেছে: নিসচা

প্রকাশ: ২০১৯-০১-২৯ ১৪:৪৭:৫৭ || আপডেট: ২০১৯-০১-২৯ ১৬:৫৪:৩৮

২০১৮ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ ২০১৮ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ ঢাকা: বছর ব্যবধানে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা কমেছে। ২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় নিহতের মোট সংখ্যা ২৪৬ জন কমেছে বলে জানিয়েছেন ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) সংগঠনের সভাপতি ইলিয়াস কাঞ্চন।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত ২০১৮ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরেন নিসচা সভাপতি।

লিখিত বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৮ সালে সারাদেশে তিন হজার ১০৩ টি সড়ক দুর্ঘটনায় চার হাজার ৪৩৯ জন নিহত ও সাত হাজার ৪২৫ জন আহত হয়েছেন। হাসপাতালে ভর্তির পর ৭৪০ জন মারা গেছেন। বে মৃত্যুর সংখ্যা ২০১৭ সালের চাইতে ২৪৬ জন কমেছে।

তিনি আরও বলেন, গত বছরের তুলনায় আহতদের সংখ্যা এবার ৬ দশমিক ৫১ ভাগ কম বলে রিপোর্ট পাওয়া গেছে। অনেক ছোট ছোট দুর্ঘটনায় আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা করা হয় যা গণমাধ্যমে প্রকাশিত না হওয়ায় পরিসংখ্যানে আসে না।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনার জন্য অন্যতম প্রধান কারণ প্রশিক্ষণবিহীন চালক। ছয় বছর আগে সড়ক দুর্ঘটনা রোধে পাঠ্যপুস্তকে সচেতনতামূলক লেখা অন্তর্ভূক্ত করার প্রস্তাব প্রতিবেদন আকারে জমা দিলেও তা এখনও বাস্তবায়ন হয়নি।

সড়ক দুর্ঘটনার প্রকৃত সংখ্যা নির্ণয় করা সম্ভব নয় উল্লেখ করে অভিনেতা ইলিয়াস কাঞ্চন বলেন, ছয়টি জাতীয় পত্রিকা, অনলাইন ও টিভির স্ক্রল দেখে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে। তবে অনেক আঞ্চলিক তথ্য অপ্রকাশিত রয়েছে, যা কোনো মিডিয়াতেই উঠে আসেনি। ইতোপূর্বে জাতীয় সড়ক নিরাত্তা কাউন্সিলের নির্দেশ থাকা সত্ত্বেও পলিশ, হাসপাতাল কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন থেকে জাতীয় নিরাপত্তা কাউন্সিলে নিয়মিত কোনো তথ্য প্রদান না করায় সরকারিভাবেও কোনো পরিসংখ্যান প্রকাশ করা হয়নি।

এর আগে ২৫ জানুয়ারি বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী সংবাদ সম্মেলনে জানান, ২০১৮ সালে সড়কে পাঁচ হাজার ৫১৪টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন সাত হাজার ২২১ জন। আহত হয়েছেন ১৫ হাজার ৪৬৬ জন।