চট্টগ্রাম, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ

প্রকাশ: ২৯ জানুয়ারি, ২০১৯ ২:৩৫ : অপরাহ্ণ

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। ২০২০সালের ১৮ অক্টোবর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি পর্দা উঠবে। সেই আসরে মোট ১২ দল অংশগ্রহণ করবে। ৮ দল সরাসরি খেলার সুযোগ পেয়েছে। বাকি ৪ দলকে আসতে হবে গ্রুপপর্ব অতিক্রম করে।

একই সঙ্গে প্রথমবারের মতো আলাদাভাবে নারী ও পুরুষ আসর অনুষ্ঠিত হবে। পুরুষদের টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষ আট দলসহ মোট ১৬ দলের খেলা হবে।অস্ট্রেলিয়ার ৮ শহরের ১৩টি ভেন্যুতে খেলাগুলো অনুষ্ঠিত হবে। দুই বিভাগেরই ফাইনালের ভেন্যু মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড।২১ এ ফেব্রুয়ারিতে শুরু হবে নারীদের বিশ্বকাপ। খেলবে ১০ দেশ। বিশ্বনারী দিবস ৮ মার্চ আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে। ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পুরুষদের ইভেন্ট। ১৬ দেশের বিশ্বকাপ তবে আসল লড়াই সুপার ১২ স্টেজে।

১৮ থেকে ২৩ অক্টোবর হবে আট দেশের প্রথম রাউন্ড। ২০১৮ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত পর্যন্ত র‍্যাংকিংয়ের নয় আর দশ নম্বর হওয়ায় শ্রীলঙ্কা আর বাংলাদেশকে পেরুতে হবে এই রাউন্ড। এই রাউন্ডের এ গ্রুপে আছে শ্রীলঙ্কার আর বি গ্রুপে বাংলাদেশ। এই রাউন্ড থেকে চার দল খেলবে সুপার টুয়েলভ।

যেখানে এক নম্বর গ্রুপ এ পাকিস্তান, অস্ট্রেলিয়া, উইন্ডিজ, নিউজিল্যান্ড গ্রুপ এ চ্যাম্পিয়ন আর গ্রুপ বি রানার্স আপ মুখোমুখি হবে। গ্রুপ দুইয়ে আছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, বি গ্রুপ চ্যাম্পিয়ন ও এ গ্রুপ রানার্স আপ। ১১ নভেম্বর সিডনিতে আসরের প্রথম সেমিফাইনাল। পরদিন দ্বিতীয় সেমির ভেন্যু অ্যাডিলেইড। ১৫ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ফাইনাল। চলতি বছরের শেষভাগে অনলাইনে ছাড়া হবে টিকিট।