চট্টগ্রাম, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

২ তারিখ সংলাপ নয়, চা খাওয়ার ফাঁকে কথা হবে: কাদের

প্রকাশ: ২৮ জানুয়ারি, ২০১৯ ৫:৩৭ : অপরাহ্ণ

নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্টসহ সংলাপে অংশ নেয়া ৭৫টি দলকে আগামী ২ ফেব্রুয়ারি গণভবনে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে সেদিন নতুন করে কোনো সংলাপ নয়, একটা ‘গার্ডেন পার্টি’ হবে মন্তব্য করেছেন তিনি।

সোমবার (২৮ জানুয়ারি) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ফেব্রুয়ারি মাসের ২ তারিখে এটা একটা গার্ডেন পার্টি হবে। জাস্ট ভিউজ এক্সচেঞ্জ করতে পারেন তারা। প্লেজেন্টি এক্সচেঞ্জটিই মূলত প্রোগ্রাম, আর একটু চা-টা খাবেন একসঙ্গে। ফাঁকে ফাঁকে কথা বলা যাবে। তবে আনুষ্ঠানিক কোনো সংলাপ নয়। শুভেচ্ছা বিনিময়ে করতে গিয়েও তো অনেক কথা বলা যায়।

ঐক্যফ্রন্ট জানিয়েছে তারা গণভবনের আমন্ত্রণে যাবে না- এ প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, এটায় তারা কেন আসবেন না সেটা তাদের ব্যাপার, আমরা তো তাদের বাদ দিয়ে অন্যদের আমন্ত্রণ জানাতে পারি না।

তিনি বলেন, তারা (ঐক্যফ্রন্ট) প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়ে এলে অনেক বিষয়ে আলোচনা হতে পারত, না আসা নেতিবাচক রাজনীতি।

তিনি বলেন, বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার যে চেষ্টা করছে, সেটায় তারা ফেল করেছে। সব দেশেই তারা চিঠি লিখেছেন। গণতান্ত্রিক বিশ্বে তাতে তো কেউ সায় দেয়নি। সবাই নির্বাচিত প্রধানমন্ত্রী ও নির্বাচিত সরকারকে অভিনন্দন জানিয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গণতন্ত্র এক চাকার সাইকেল নয়। এটি দুই চাকার বাইসাইকেল। সংসদে বিরোধীপক্ষ শক্তিশালী হলে গণতন্ত্র মজবুত হয়।

সংসদে এলে বিএনপির ভূমিকা প্রসঙ্গে কাদের বলেন, প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, তাদের সংখ্যা কত সেটা আমরা দেখব না। তারা যদি যুক্তিসঙ্গত কোনো বিষয় সংসদে উত্থাপন করে সেটা আমরা সক্রিয়ভাবে বিবেচনা করব।

তিনি আরও বলেন, পৃথিবীর কোনো দেশে ত্রুটি-বিচ্যুতি ও প্রশ্ন ছাড়া নির্বাচন হয়েছে, কেউ বলতে পারবে না। অনেক বৃহৎ দেশেও নির্বাচন ত্রুটিপূর্ণ হয়েছে। তাই বলে তাদের দেশে গণতন্ত্র ও উন্নয়ন থেমে থাকেনি।