চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

কোন দেশে নির্বাচন নিখুঁত হয়, জাতিসংঘকে পাল্টা প্রশ্ন কাদেরের

প্রকাশ: ২০১৯-০১-২০ ২১:৫১:০৬ || আপডেট: ২০১৯-০১-২০ ২১:৫১:১২

নির্বাচন নিখুঁত হয়নি- জাতিসংঘের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেছেন, কোন দেশে নির্বাচন নিখুঁত হয়?

রোববার রাজধানীর সেতু ভবনে বিভিন্ন ফাস্ট ট্র্যাক প্রকল্প কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, কোন দেশে নির্বাচন পারফেক্ট হয়েছে, একটা দেশ দেখান। গণতান্ত্রিক দেশগুলোতে পারফেক্ট বলে যে কথাটি বলা হয় তাতেও কিছু খুঁত তো থাকেই। তাতে নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন উঠে না।

গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিব সংবাদ ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশে নির্বাচন ‘পারফেক্ট’ (যথাযথ) হয়নি। তবে তিনি এও বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো অনিয়ম বা অভিযোগের তদন্তের এখতিয়ার জাতিসংঘের নেই।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় হয়েছে। আর বিএনপি জিতেছে মাত্র ছয়টি আসনে। বিএনপির অভিযোগ ভোট ডাকাতি ও আগের দিন ব্যালট পেপারে নৌকা প্রতীকে ভোট দিয়ে বাক্স ভরাট করা হয়েছে। বিএনপি ইতিমধ্যে নির্বাচন প্রত্যাখ্যান করে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে।

অবশ্য আওয়ামী লীগ বলছে, জনগণ বিএনপিকে প্রত্যাখ্যান করেছে। শনিবার প্রধানমন্ত্রী ঢাকায় এক সমাবেশে বলেছেন, এবার জনগণ স্বতঃস্ফূর্ত ভাবে ভোট দিয়েছে।

সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, ‘জাতিসংঘ বলছে নির্বাচনটা ‘পারফেক্ট’ ছিল না, নিখুঁত ছিল না। আমি বলছি, নিখুঁতভাবে কোন দেশে নির্বাচন হয়েছে? কে বলতে পারবে আমার নির্বাচনটা একেবারে নিখুঁত।’

সাংবাদিকেরা জানতে জানতে জাতিসংঘ মহাসচিব সংলাপের আহ্বানে জানিয়েছেন, এ ব্যাপারে সরকার কোনো উদ্যোগ নেবে কি না। উত্তরে কাদের বলেন, সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ অব্যাহত থাকা উচিত।

তিনি বলেন, নির্বাচন নিয়ে সংলাপের কথা জাতিসংঘ বলেনি। ভোটের আগে সংলাপ হয়েছে। যখন প্রয়োজন হবে তখন আবারো সংলাপ হবে। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সংলাপের প্রয়োজন নেই।

আওয়ামী লীগের বিজয় সমাবেশ নিয়ে মির্জা ফখরুলের মন্তব্যের বিষয়ে সেতুমন্ত্রী বলেন, বিএনপি আর ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে দেশে বিদেশে যে, অপপ্রয়াস তারা চালিয়েছে তা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। এখন নির্বাচন নিয়ে যে বিষয়টা তারা বলছে, এটা পরাজিতের মুখে ব্যর্থতার প্রলাপ।

কাদের জানান, পদ্মা সেতু প্রকল্পের ৬৩ ভাগ অগ্রগতি হয়েছে। জানুয়ারি মাসের শেষদিকে পদ্মাসেতুতে আরেকটি স্প্যান বসবে বলেও জানান মন্ত্রী।

এছাড়া, কর্ণফুলী টানেল প্রকল্পের খনন কাজের জন্য টিভিএম মেশিন ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলেও জানান মন্ত্রী।

এ প্রকল্পের ৩০ ভাগ কাজের অগ্রগতি হয়েছে বলেও তিনি।