চট্টগ্রাম, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

তৃণমূল থেকে সুপারিশ মিললেই উপজেলা নির্বাচনে মনোনয়ন

প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০১৯ ৮:৫৯ : অপরাহ্ণ

তৃণমূল থেকে সুপারিশ পাওয়ারাই এবার উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাবেন। আওয়ামী লীগ নেতারা বলেছেন, এ স্থানীয় সরকার নির্বাচনে জোটগতভাবে অংশ না নিয়ে দলীয়ভাবে অংশ নেবে আওয়ামী লীগ।

জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই উপজেলা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে। এবার প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন হবে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আর মার্চে শুরু হবে পাঁচ ধাপে ভোটগ্রহণ। জাতীয় নির্বাচনে হেরে যাওয়া বিএনপি নেতাকর্মীদের মধ্যে নির্বাচন নিয়ে আগ্রহে ভাটা পড়লেও উপজেলা নির্বাচন নিয়ে ক্ষমতাসীন দলের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে বাড়তি আগ্রহ।

সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিতরা উপজেলায় প্রার্থী হতে চাইছেন। পুরোনো প্রার্থীদের সঙ্গে থাকছে অনেক নতুন মুখও। প্রার্থী বাছাইয়ে বেশ কিছু মাপকাঠি যোগ করেছে আওয়ামী লীগ।

এগুলোর মধ্যে রয়েছে- সংশ্লিষ্ট উপজেলা ও জেলা আওয়ামী লীগ সভাপতির স্বাক্ষর ছাড়া কাউকে মনোনয়ন দেয়া হবে না। এমন সম্ভাব্য তিন প্রার্থীর নাম সংশ্লিষ্ট উপজেলা থেকে কেন্দ্রে পাঠানো হবে। মনোনয়ন বোর্ড সেখান থেকে একজনকে মনোনয়ন দেবে। মনোনয়ন পেতে কমপক্ষে ১২ বছর আওয়ামী লীগ বা এর অঙ্গ সংগঠনের সাথে সরাসরি যুক্ত থাকতে হবে।

দলীয় প্রতীক নৌকা নিয়ে কেন্দ্র থেকে মনোনয়ন পাওয়া প্রার্থীরা নির্বাচনে অংশ নেবেন।