চট্টগ্রাম, , শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

ভিডিও সংবাদ নকল করে পুলিশের লোগো ব্যবহার, জেলা প্রশাসককে লিখিত অভিযোগ বিএনটিভির

প্রকাশ: ২০১৯-০১-১৬ ১৫:৫৬:৩৮ || আপডেট: ২০১৯-০১-১৬ ১৫:৫৬:৪৭

বিএনটিভির প্রচারিত একটি ভিডিও সংবাদ হুবহু নকল করে বাংলাদেশ পুলিশের লোগো লাগিয়ে পরিবেশন করায় নাম্বার ওয়ান নামের ফেসবুক পেইজের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে অনলাইন টেলিভিশনটির কর্তৃপক্ষ। এ নিয়ে প্রতিষ্ঠানটির সম্পাদক শেখ রাজিবুল আনোয়ার চট্টগ্রামের বিভিন্ন প্রশাসনিক দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের বরাবরে লিখিত অভিযোগে জানা যায়, গত ৭ জানুয়ারি সোমবার ডবলমুরিং থানার উপ-পরিদর্শক ও আগ্রাবাদ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মাসুদের একটি মানবতাবাদি ঘটনার সংবাদ পরিবেশন করা হয়। যেখানে তিনি একটি মানসিক ভারসাম্যহীন ভবঘুরে মহিলার প্রসবকালীন সময়ে তার নবজাতক শিশুসহ ফুটপাত থেকে তুলে নিয়ে হাসপাতালে সুচিকিৎসার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছিলেন। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। যা প্রায় দু’কোটি মানুষের কাছে প্রদর্শিত হয় এবং এক মিলিয়নেরও বেশী লোক এটি শুরু থেকে শেষ পর্যন্ত দেখেছে বলে ফেসবুক সূত্রে প্রতিয়মান হয়। কিন্তু বিএনটিভিতে উল্লেখিত ভিডিও সংবাদটি প্রকাশের পর বিএনটিভির অনুমতি ছাড়াই গত ১০ জানুয়ারি ভিডিওটি ভয়েসসহ হুবহু কপি করে প্রকাশ করে ‘নাম্বার ওয়ান’ নামের একটি ফেসবুক পেইজ। যেখানে ভিডিওটিতে বাংলাদেশ পুলিশের লোগো ব্যবহার করা হয়।

বিষয়টি বিএনটিভি কর্তৃপক্ষের নজরে আসলে তাৎক্ষণিক আইনি পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেন তারা।
এরই প্রেক্ষিতে একই অভিযোগ জানিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা পুলিশ সুপারের বরাবরেও লিখিত আবেদন করা হয়।

অভিযোগে উল্লেখ করা হয়, এ ধরনের পাবলিক পেইজে বাংলাদেশ পুলিশের লোগো ব্যবহার পুলিশ প্রশাসনের সুনাম ক্ষুন্ন হতে পারে। এমনকি আগামীতে উল্লেখিত পেইজে পুলিশের লোগো ব্যবহার করে কোন ধরনের অপরাধ সংগঠিত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেয়া যায় না। অতএব, পুলিশ প্রশাসনের ভাবমূর্তি রক্ষার্থে ও অনলাইন গণমাধ্যমের সুষ্ঠধারা বিকাশে বিষয়টি তদন্ত পূর্বক উল্লেখিত ‘নাম্বার ওয়ান’ পেইজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

এ বিষয়ে বিএনটিভির প্রধান উপদেষ্টা সাংবাদিক মাখন লাল সরকার বলেন, অনলাইন গণমাধ্যমের সুনাম রক্ষায় নকল (কপি-পেস্ট) বর্জন করা উচিত। এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি জরুরী।

বিএনটিভির চেয়ারম্যান ও শহীদ মুক্তিযোদ্ধা শেখ মোজাফফর আহমদ এর পুত্র শেখ ফরিদুল আনোয়ার জানান, ডিজিটাল বাংলাদেশের অন্যতম সারথি হিসেবে কাজ করছে অনলাইন গণমাধ্যম। কিন্তু কতিপয় দুস্কৃতিকারী বিভিন্ন নামে-বেনামে অনলাইন পোর্টাল-টিভি-পেইজ ইত্যাদি চালু করে সরকার, দেশ ও জাতির মারাত্মক ক্ষতি করছে। একই সাথে সুনাম ক্ষুন্ন করছে প্রকৃত ও পেশাদার সাংবাদিকদের। এসবের বিরুদ্ধে এখনই কঠোর ব্যবস্থা গ্রহণ করা জরুরী। -প্রেস বিজ্ঞপ্তি