চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯

উপজেলা নির্বাচনে অনুপ্রবেশকারীদের মনোনয়ন দেবে না আ’লীগ

প্রকাশ: ২০১৯-০১-১৬ ০০:২০:৪৭ || আপডেট: ২০১৯-০১-১৬ ১১:১৩:৪০

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো অনুপ্রবেশকারীকে মনোনয়ন দেবে না ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলের ত্যাগী ও পরীক্ষিত নেতারাই মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকবে বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানায়, এবারের নির্বাচনে অন্তত ১২ বছর আওয়ামী লীগ বা এর অঙ্গ সংগঠনের সঙ্গে সরাসরি যুক্ত না থাকলে তার মনোনয়ন লাভের সম্ভাবনা কম। এরই মধ্যে উপজেলা নির্বাচনের প্রার্থী বাছাইয়ের কাজও শুরু করেছে ক্ষমতাসীন দল।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, উপজেলা নির্বাচন দলীয় প্রতীকে হবে। আওয়ামী লীগ জোটগতভাবে উপজেলা পরিষদ নির্বাচন কখনও করেনি, এবারও করবে না।

তিনি বলেন, সংশ্লিষ্ট উপজেলা ও জেলা আওয়ামী লীগের সভাপতি তাদের স্বাক্ষরসহ সম্ভাব্য তিনজন প্রার্থীর নাম কেন্দ্রে পাঠাবেন। সেখান থেকে উপজেলা নির্বাচন মনোনয়ন বোর্ড একজন প্রার্থীকে মনোনয়ন দেবেন। এছাড়া নেত্রীর জরিপ হয়েছে, সেই জরিপে যারা এগিয়ে এবং যোগ্য তাদের মনোনয়ন দেওয়া হবে।

কাদের বলেন, আমরা অন্যদল থেকে লোক এনে প্রার্থী করতে চাই না। যেহেতু জাতীয় সংসদে আওয়ামী লীগ বিপুল বিজয় অর্জন করেছে, তাই অন্যদলের সুযোগ সন্ধানীরা মনে করতে পারে, মনোনয়ন পেলেই উপজেলা চেয়ারম্যান বা ভাইস-চেয়ারম্যান হওয়া যাবে। এই সুযোগ সন্ধানীদের প্রবেশ বন্ধ করতে হবে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, জাতীয় সংসদ নির্বাচনের মতোই উপজেলা নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করা হবে মাঠ জরিপের ভিত্তিতে। গতবারের মতো এবার উপজেলা চেয়ারম্যান প্রার্থী মনোনয়নের জন্য স্থানীয় আওয়ামী লীগকে দায়িত্ব দেওয়া হবে না। উপজেলা নির্বাচন নিয়ে মাঠ জরিপের কাজও শুরু হয়ে গেছে।

সূত্র জানায়, উপজেলায় আওয়ামী লীগ সভাপতি দলের ত্যাগী, পরিক্ষিতদের মনোনয়ন দিতে আগ্রহী। যারা দলের দুঃসময়ে পাশে ছিলেন, এবার তাদের মূল্যায়নের পালা। বিভিন্ন সময়ে অন্য দল থেকে আসা, বিশেষ করে বিএনপি-জামাত থেকে যোগদানকারী কাউকেই এবার মনোনয়ন দেবে না আওয়ামী লীগ। এমনকি আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর যারা দলে যোগ দিয়েছে তাদেরও বিবেচনা না করার পক্ষে মত দিয়েছেন বেশ কয়েকজন শীর্ষ নেতা। তাদের দাবি, নূন্যতম ১২ বছর অর্থাৎ ওয়ান ইলেভেনের সময় থেকে আওয়ামী লীগের সঙ্গে যুক্ত তৃণমূলের এমন যোগ্য ও শক্তিশালী প্রার্থীদেরই মনোনয়ন দেয়া হবে। তবে জাতীয় সংসদের মতো উপজেলা নির্বাচনেও মনোনয়নের চূড়ান্ত ক্ষমতা দলীয় সভাপতি শেখ হাসিনার হাতেই থাকবে।

প্রসঙ্গত, সম্প্রতি নির্বাচন কমিশন জানিয়েছে, উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা হবে ফেব্রুয়ারিতে। আর নির্বাচন অনুষ্ঠিত হবে পাঁচটি ধাপে।