চট্টগ্রাম, , সোমবার, ২১ জানুয়ারী ২০১৯

কাজে না ফিরলে কারখানা বন্ধ: বিজিএমইএ

প্রকাশ: ২০১৯-০১-১৩ ১৬:০৯:৫৪ || আপডেট: ২০১৯-০১-১৩ ১৮:৩২:২২

আগামীকালের (সোমবার) মধ্যে কাজে যোগ না দিলে সব কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন দেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান।

রোববার (১৩ জানুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ হুশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, সংসদ সদস্য সালাম মুর্শেদিসহ বিজিএমইএ’র নেতারা উপস্থির ছিলেন।

শ্রমিকদের উদ্দেশে বিজিএমইএ সভাপতি বলেন, আপনারা কর্মস্থলে ফিরে যান, উৎপাদন কাজে অংশগ্রহণ করুন। আর যদি আগামীকাল থেকে কাজ না করেন, তাহলে আপনাদেরকে কোনও মজুরি প্রদান করা হবে না এবং ঐ কারখানা শ্রম আইনের ১৩/১ ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে।

প্রসঙ্গত, মজুরি কাঠামোর বাস্তবায়ন ও বিভিন্ন দাবি নিয়ে আজ রোববারও আশুলিয়া ও সাভারে বিক্ষোভ করছেন গার্মেন্টসের শ্রমিকরা। রোববার সকালে আশুলিয়ার নরসিংহপুর এলাকায় শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষে আহত হয়েছে অন্তত ২০ জন শ্রমিক।

বিক্ষোভের কারণে আশুলিয়ার জামগড়া ও নরসিংহপুরের অন্তত ৫০টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। গত এক সপ্তাহ ধরে আশুলিয়া ও সাভারের বিভিন্ন এলাকায় শ্রমিকেরা বিক্ষোভ করে আসছেন।