চট্টগ্রাম, , শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯

আবারো রাজপথে শ্রমিকদের বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

প্রকাশ: ২০১৯-০১-১২ ১৩:০৯:৫৪ || আপডেট: ২০১৯-০১-১২ ১৩:১০:০১

নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে আবারো রাজপথে নেমেছে পোশাক শ্রমিকরা। শনিবার (১২ জানুয়ারি) সকাল থেকে রাজধানী ও এর আশেপাশের এলাকার বিভিন্ন সড়কে অবস্থান করতে দেখা গেছে তাদের। উত্তেজিত শ্রমিকরা একটি মোটরসাইকেলসহ বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে। এসময় পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে।

সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ভাষানটেক, শেওড়াপাড়া ও মিরপুর বাংলা কলেজের সামনে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিক বিক্ষোভ করেন। এতে ওই রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশ তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা-ধাওয়া হয়।

জানা গেছে, মিরপুর-১৪তে সকাল থেকেই সড়ক অবরোধ করে তারা। এতে ওই এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন। সড়ক অবরোধ করে বিক্ষোভ চলছে মিরপুর টেকনিক্যাল মোড় এলাকায়ও। বাংলা কলেজ ও টেকনিক্যাল মোড়ের মধ্যবর্তী এলাকার দু’লেনেই অবস্থান নিয়েছে আশপাশের ৫টি গার্মেন্টস শ্রমিকরা।

মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দাদন ফকির জানান, শেওড়াপাড়ার কয়েকটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেন। ফলে রোকেয়া সরণি দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের শান্ত করার চেষ্টা চলছে।

এদিকে আশুলিয়ায় জামগড়া এলাকায় বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। এ সময় শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জলকামান, টিয়ারশেল ব্যবহার ও লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেন। শ্রমিকরা পুলিশের ধাওয়া খেয়ে বিক্ষিপ্তভাবে মহাসড়কে অবস্থান নিয়ে প্রায় ১০টি গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়।

পুলিশ জানায়, সকাল ৯টা থেকে সকাল ১১টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষে ১০ জন শ্রমিক আহত হয়। এ সময় মহাসড়কে যান চলাচল বিঘ্ন ঘটে। আহতদেরকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে।