চট্টগ্রাম, , সোমবার, ২১ জানুয়ারী ২০১৯

সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর সতর্কতা সঙ্কেত

প্রকাশ: ২০১৯-০১-০৬ ১০:৪৮:১২ || আপডেট: ২০১৯-০১-০৬ ১৩:০৫:৫৩

থাইল্যান্ড উপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘পাবুক’ এর কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী সতর্কতা সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

রোববার ( ৬ জানুয়ারি ) সকালে পতেঙ্গা আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মাজহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, থাইল্যান্ড উপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘পাবুক’ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আন্দামান ও তৎসংলগ্ন এলাকা অতিক্রম করে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৩০ কিমি দক্ষিণ-পূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৪০ কিমি দক্ষিণ-পূর্বে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৪৫ কিমি দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৩৬৫ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল, যা আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

মাজহারুল ইসলাম আরও জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে, সেই সাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতেও আহ্বান জানানো হয়েছে।