চট্টগ্রাম, , বুধবার, ২৩ জানুয়ারী ২০১৯

প্রিন্ট হচ্ছে এমপিদের গ্যাজেট

প্রকাশ: ২০১৯-০১-০১ ২০:৫৯:৫৬ || আপডেট: ২০১৯-০১-০১ ২১:০০:০২

আসাদুজ্জামান বলেন, ২৯৯ আসনে নির্বাচনের সরকারি ফল বিজি প্রেসে গ্যাজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়েছে। এটা আজকের (মঙ্গলবার) মধ্যে প্রকাশ করার কথা রয়েছে। যদি তা কোনোভাবে সম্ভব না হয়, তাহলে আগামীকাল বুধবার প্রকাশ করা হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের (এমপি) গ্যাজেট প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে ২৯৯ আসেনে জয়ী প্রার্থীদের ফল রাজধানীর বিজি প্রেসে পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব এসএম আসাদুজ্জামান ফোনে ঢাকা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

ঢাকা ট্রিবিউনকে আসাদুজ্জামান বলেন, ২৯৯ আসনে নির্বাচনের সরকারি ফল বিজি প্রেসে গ্যাজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়েছে। এটা আজকের (মঙ্গলবার) মধ্যে প্রকাশ করার কথা রয়েছে। যদি তা কোনোভাবে সম্ভব না হয়, তাহলে আগামীকাল বুধবার প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচিত প্রার্থীদের গ্যাজেট বুধবারের আগে প্রকাশের জন্য প্রস্তুত ছিলো না ইসি। কারণ রিটার্নিং অফিসারদের কাছ থেকে সব তথ্য এখনো হাতে পায়নি তারা। কিন্তু ৩ জানুয়ারি এমপিরা শপথ নেবেন-এক মন্ত্রীর এমন ঘোষণার পর সময়ের মধ্যেই গ্যাজেট প্রকাশে তড়িঘড়ি করছে ইসি।

আজ বিকেলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনি বলেন, ৩ জানুয়ারি সংসদে নির্বাচিত এমপিরা শপথ নেবেন। তাই ২ তারিখে গ্যাজেট প্রকাশ করতে হবে।

গ্যাজেট প্রকাশের পর ইসি তা সংসদের স্পিকারের কাছে পাঠাবে। পরে তিনি শপথের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী, নির্বাচনের ফলের গ্যাজেট প্রকাশের তিন দিনের মধ্যে সংসদ সদস্যদের শপথ গ্রহণ করতে হয়। কিন্তু ভোটগ্রহণের কতোদিনের মধ্যে গ্যাজেট প্রকাশ করতে হবে সে বিষয়ে সংবিধানে কোনো নির্দেশনা নেই।