চট্টগ্রাম, , সোমবার, ২১ জানুয়ারী ২০১৯

সুনামির ঢেউয়ে ভেসে গেলো কনসার্টের মঞ্চ (ভিডিও)

প্রকাশ: ২০১৮-১২-২৩ ১৫:৫৭:৫১ || আপডেট: ২০১৮-১২-২৩ ১৫:৫৯:২৬

ইন্দোনেশিয়ার সুন্দা প্রণালীতে সুনামির ঢেউয়ের আঘাতে একটি রক গানের কনসার্টের মঞ্চ ভেসে গিয়েছে। ঢেউ যখন আঘাত হানে তখনও কনসার্ট চলছিল। সুনামির আঘাতের ভয়াবহতা ধরা পড়েছে একটি ভিডিও ফুটেজে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা তা প্রকাশ করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ঢেউয়ের আঘাতে এক সংগীত শিল্পীর মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

কনসার্টটি দেখতে উপস্থিত হওয়া অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

শনিবার রাতে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে সৃষ্ট সুনামিতে ইন্দোনেশিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৮ জনে। আহত হয়েছেন আরও সাত শতাধিক মানুষ এবং এখনও নিখোঁজ অন্তত ৩০ জন। রবিবার ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা নিহতের এই সংখ্যার কথা জানিয়েছে।

আনাক ক্রাকাটাও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে সাগরের তলদেশে ভূমিধসের কারণে এই সুনামি সৃষ্টি হয়েছে। জোয়ারের কারণে ঢেউয়ের উচ্চতা অস্বভাবিক বেশি ছিল। ইন্দোনেশিয়ান আবহাওয়াবিজ্ঞান, ক্লিম্যাটোলজি এবং জিওফিজিক্যাল এজেন্সি (বিএমকেজি) জানায়, এ সুনামি কোনও ভূমিকম্পের কারণে সৃষ্টি হয়নি। ভূ-গর্ভস্থ ভূমিধসের কারণে হয়েছে। লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া দ্বীপের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রভাব থেকে এ ভূমিধসের উৎপত্তি হয়েছে।

২০০৪ সালের ২৬ ডিসেম্বর ভারত মহাসাগরে ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে ১৩ দেশে ২ লাখ ২৬ হাজার মানুষ নিহত হয়েছিলেন। এদের মধ্যে ১ লাখ ২০ হাজারের বেশি নিহত হয়েছিলেন শুধু ইন্দোনেশিয়াতেই। ১৮৮৩ সালে ক্রাকাটাও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ধারাবাহিক কয়েকটি সুনামিতে ৩৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছিলেন।