চট্টগ্রাম, , সোমবার, ২১ জানুয়ারী ২০১৯

ফের ক্ষমতায় আসবে আ’লীগ: ইআইইউ

প্রকাশ: ২০১৮-১২-১২ ১৯:০৪:১৭ || আপডেট: ২০১৮-১২-১২ ২০:২০:১৮

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর গুরুত্বারোপ করার কারণে আসন্ন সংসদীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ সংসদ আসন পেয়ে আবারও ক্ষমতায় আসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বাংলাদেশের ওপর লন্ডন ভিত্তিক প্রকাশক ‘দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের’ (ইআইইউ) কান্ট্রি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর: ইউএনবি

প্রতিবেদনে বলা হয়, আওয়ামী লীগ জয়লাভ করলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি শক্তিশালী থাকবে। বেসরকারি খরচ এবং মোট স্থায়ী বিনিয়োগ (গ্রস ফিক্সড ইনভেস্টমেন্ট) বৃদ্ধির মাধ্যমে ২০১৮/১৯-২০২২-২৩ সালে প্রতি বছর ৭.৭% গড়ে প্রকৃত জিডিপি বৃদ্ধি পাবে।

প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনামের দিকটি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যেটি নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। অসংখ্য স্থানীয় মতামত অনুযায়ী, শেখ হাসিনা সবচেয়ে জনপ্রিয় প্রার্থী।

প্রতিবেদনে আরও বলা হয়, আওয়ামী লীগ প্রশাসনের অধীনে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ চমৎকার রেকর্ড স্থাপন করেছে। বিরোধী দলগুলোর কার্যকর নির্বাচনী প্রচারণার অভাবের ফলে বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় আওয়ামী লীগ যথেষ্ট সমর্থ হবে।

ইআইইউ প্রতিবেদন অনুযায়ী, টেকসই বিদেশি বিনিয়োগের জন্য আওয়ামী লীগের জয় গুরুত্বপূর্ণ হবে এবং অর্থনীতিতে বেসরকারি খাতের অংশগ্রহণ আরও বিস্তৃত করার জন্য প্রশাসনের উদ্যোগকে সমর্থন করবে আ’লীগ।

নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভের পর ভারত, চীন ও জাপানের কাছ থেকে সুবিধা আদায় এবং অর্থনৈতিক সহায়তার জন্য বঙ্গোপসাগরের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অবস্থানকে কাজে লাগাতে পারবে বলেও আশা করা হয় প্রতিবেদনে।

তবে রোহিঙ্গা শরণার্থী সংকটের কারণে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক মধ্যম পর্যায়ে টিকে থাকবে।

উল্লেখ্য, দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট একটি বিশেষজ্ঞ প্রকাশক সংস্থা যা ৬০ বছর ধরে এটি বিশ্বব্যাপী ব্যবসায়িক উন্নয়ন, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রবণতা, সরকারি বিধি এবং কর্পোরেট চর্চা সম্পর্কে তথ্য সরবরাহ করে আসছে।