চট্টগ্রাম, , শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯

প্রথম ওয়ানডেটা হেসেখেলেই জিতল বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-১২-০৯ ২০:৩৩:৪০ || আপডেট: ২০১৮-১২-০৯ ২০:৩৩:৪৪

মুশফিকুর রহিমের হাফসেঞ্চুরিতে মিরপুরে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে জয় পেয়েছে টাইগাররা। ৫ উইকেটের বড় জয় পেয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে লিড নিল মাশরাফিবাহিনী। এ জয়ে অধিনায়ক মাশরাফি ও মোস্তাফিজদের দারুণ বোলিংয়ের পর অসাধারণ ব্যাটিং করে অবদান রাখেন মুশফিকুর রহিম।।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৯৫ রানে থেমে যায় উইন্ডিজ। টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাইয়ের পর ওয়ানডে মিশনে প্রথম ম্যাচটিতেও সহজ জয় পেল বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৩৫.১ ওভারে ১৯৬/৫ (তামিম ১২, লিটন ৪১, ইমরুল ৪, মুশফিক ৫৫, সাকিব ৩০, সৌম্য ১৯, মাহমুদউল্লাহ ১৪)

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ১৯৫/৯ (পাওয়েল ১০, হোপ ৪৩, ব্রাভো ১৯, স্যামুয়েলস ২৫, হেটমায়ার ৬, পাওয়েল ১৪, হেইস ৩২, পল ৩৬, রোচ ৫, বিশু ০, টমাস ০)

এদিন জয়ের জন্য ব্যাটিংয়ে নেমে দলীয় ৩১ রানে তামিম ইকবালের উইকেট হারায় টাইগাররা। একমাত্র প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি পেলেও ব্যাট হাতে আলো ঝড়াতে পারেনি তামিমের ব্যাট।ব্যাক্তিগত ১২ রান করে চেজের বলে বিশুর হাতে ক্যাচ আউট হন এই ড্যাশিং ওপেনার।

তামিমের আউটের পর ক্রিজে আসেন আরেক বাঁহাতি ব্যাটসম্যান ইমরুল কায়েস। কিন্তু তামিমের মতো ইমরুলের ব্যাটেও এদিন রানের হাসি হাসেনি।চার রান করে থমাসের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যায়। সেই সাথে কিছুটা চাপে পড়ে টাইগার শিবির।

সেই চাপ থেকে দলকে টেনে তুলেন মুশফিকুর রহিম ও লিটন দাস। এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান দেখে শুনে খেলতে থাকে। টাইগার সমর্থকদের হতাশ করে কেমো পল আঘাত হানেন টাইগার ডেরায়। যার ফলে লিটন ব্যাক্তিগত ৪১ রান করে প্যাভিলিয়নে ফিরে যায়।

লিটন চলে গেলে আসে সাকিব আল হাসান। ইনজুরি থেকে ফিরে ২৬ বলে ৩০রানের এক ঝকঝকে ইনিংস খেলেন তিনি। তার ইনিংসও বেশি দূর নিতে পারেননি।রোভম্যান পাওয়েলের বলে হোপের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান।

কিন্তু একপ্রান্ত ঠিকি আগলে রেখে দলকে জয়ের দিকে নিয়ে যান উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। সেই সাথে তিনি হাফসেঞ্চুরিও তুলে নেন। এছাড়া, মাহমুদউল্লাহ ১০ ও সৌম্য সরকার ১টি ছয় ও ২ চারে ১৯ রান করেন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে হোপ ৪৩,স্যামুয়েলস ২৫, চেজ ৩২ ও কেমো পল ৩৬রান করেন। বাংলাদেশের পক্ষে মাশরাফি তিনটি, মুস্তাফিজ ৩টি, সাকিব-মিরাজ ও রুবেল একটি করে উইকেট তুলে নেন।

এর আগে ২ ম্যাচ টেস্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেলো মাশরাফিবাহিনী।