চট্টগ্রাম, , শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯

ঝুলে আছে মিরসরাই বিসিক শিল্প নগরীর প্লট বরাদ্দ

প্রকাশ: ২০১৮-১২-০৯ ১৭:৫৯:৩৪ || আপডেট: ২০১৮-১২-১০ ১১:০৬:০৫

এম মাঈন উদ্দিন
মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি


একের পর এক জটিলতায় আটকে আছে মিরসরাই বিসিক শিল্প নগরীর পথচলা। নানা সংকট কাটিয়ে প্লট নির্মান, বৈদ্যুতিক লাইন সহ অবকাঠামোগত স্থাপনা নির্মানের পরও আলোর মুখ দেখছেনা এই প্রকল্পটি।

প্রায় ১ বছর আগে উদ্বোধনের মতো যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হলেও এখনো ঝুলে আছে প্লট বরাদ্দ সহ নানা প্রক্রিয়া। কবে নাগাদ এসব জটিলতা কাটবে এরও কোন সুষ্পষ্ট ধারনা নেই বিসিক কর্তৃপক্ষের।

জানা যায়, ২০০৯ সালের দিকে তৎকালীন আওয়ামী লীগ সরকারের শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে মিরসরাইয়ে উক্ত বিসিক শিল্পনগরী বাস্তবায়নের উয্যোগ নেন।

পরবর্তী সময়ে মিরসরাই পৌরসভার পূর্ব মঘাদিয়া মৌজায় তালবাড়িয়া রেলস্টেশন এলাকায় জায়গা নির্ধারণ করে ২০১০-২০১১ অর্থ বছরে প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করা হয়। প্রকল্পের জন্য ১৫ দশমিক ৩২ একর জমির অধিগ্রহণ করে মাটি ভরাট কাজও শুরু করা হয়।

প্রথম অবস্থায় প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয় ধরা হয়। পরে তা বাড়িয়ে ২৯ কোটি ৯৫ লাখ টাকা করা হয়। ২০১৩ সালের শেষ দিকে প্রকল্প কাজ শেষ হওয়ার কথা ছিল।

সর্বশেষ ২০১৭ সালের শেষ দিকে মিরসরাই বিসিক শিল্প নগরীর সামগ্রিক প্রস্তুতি শেষ হলেও এখনো পর্যন্ত প্লট বরাদ্দই দিতে পরেনি বিসিক কর্তৃপক্ষ।

বিসিক চট্টগ্রামের ডেপুটি জেনারেল ম্যানেজার এটিএম হামিদুল হক চৌধুরী জানান, প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ায় পিসিআর ( প্রজেক্ট কম্লিশন রিপোর্ট) মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে। মিরসরাই প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) কৃষ্ণ কুমার আচার্য ইতোমধ্যে অবসরগ্রহন করেছেন। শিল্প নগরী কর্মকর্তা শ্যামলী সাহাকে এই প্রকল্পের দায়িত্ব অর্পন করা হয়েছে।

হামিদুল হক চৌধুরী বলেন, এই প্রকল্পে মোট এ ক্যাটাগরীতে ২৭ টি, বি ক্যাটাগরীতে ৩৩ টি, এস টাইপ ক্যাটাগরীতে ২৮ সহ মোট ৮৮ টি প্লট রয়েছে। এসব প্লট বরাদ্দ পেতে প্রায় ১০০ টি আবেদন রয়েছে। কবে নাগাদ প্লট বরাদ্দ দেওয়া হবে এ বিষয়ে তিনি সুষ্পষ্ট করে কিছু বলতে পারেননি।

বিসিক এর প্রকৌশলী আবদুল কাদের জানান, মিরসরাই প্রকল্পে বিদ্যুতের লাইন স্থাপন হয়েছে অনেক আগে। এখনো পর্যন্ত সংযোগ দেওয়া যায়নি।

এদিকে নানা জটিলতায় ১০ বছরেও এই প্রকল্প আলোর মুখ না দেখায় হতাশা ব্যক্ত করেছেন বিসিক শিল্প নগরীতে প্লট পেতে আগ্রহীরা।

নাম প্রকাশ না করার শর্তে প্লট বরাদ্দ পেতে একাধিক আবেদনকারী জানান, শুরু থেকেই নানা প্রকার রশি টানাটানির কারনে এই প্রকল্পের কাজ বাধাগ্রস্ত হয়।

সরকার যেখানে শিল্প কারখানা স্থাপনে জোর দিচ্ছে সেখানে এই প্রকল্পটি কেন বার বার হোঁচট খাবে বোধগম্য নয়। তাদের দাবী আমলাতান্ত্রিক জটিলতার অবসান ঘটিয়ে প্লট বরাদ্দের মাধ্যেমে যাতে এই প্রকল্পটিকে আলোর পথে নিয়ে যায় বিসিক কর্তৃপক্ষ।