চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

চট্টগ্রামে মনোনয়ন ফিরে পেতে ২৫ প্রার্থীর আপিল

প্রকাশ: ২০১৮-১২-০৪ ২১:৫৭:১৩ || আপডেট: ২০১৮-১২-০৫ ১১:০০:৫৮

চট্টগ্রামের ১৬ টি সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেতে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে দুইদিনে চট্টগ্রামের ২৫ প্রার্থী আপিল করেছেন।  এর মধ্যে চট্টগ্রাম মহানগরীর ৬টি সংসদীয় আসনের ১৩ জন এবং জেলা পর্যায়ের ১২ জন প্রার্থী রয়েছেন।

৩ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র বৈধ করার জন্য আবেদনের সুযোগ পাচ্ছেন। আবেদনের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান  বলেন, ‘দুইদিনে প্রার্থীরা মনোনয়নের আবেদন করেছেন। আমরা যাচাই-বাছাইয়ের মাধ্যমে ৬ থেকে ৮ ডিসেম্বর শুনানির মাধ্যমে রায় ঘোষণা করব।’

জানা যায়, গত শনিবার (২ ডিসেম্বর) যাচাই-বাছাই শেষে চট্টগ্রাম মগানগর ও জেলা পর্যায়ের ১০১ জন প্রার্থীর মধ্যে ৪৭ জনের মনোনয়র বাতিল করেছিল জেলা রির্টানিং কর্মকর্তারা, জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার। বাতিলের মধ্যে রয়েছে বিএনপির ১০, ইসলামী ঐক্যজোটের এক, জাতীয় পার্টির ১, জমিয়তে উলামায়ের ১, স্বতন্ত্র প্রার্থী ৬, জাতীয় পার্টির (জেপি) ২, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের ২, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ১ এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) এক জন প্রার্থী বাদ পড়েন। ঋণখেলাপী, হলফনামায় শিক্ষার সনদপত্রের সুনির্দিষ্ট উল্লেখ না থাকা, স্বাক্ষর না থাকা, এক শতাংশ ভোটারের বিষয়সহ আইনি জটিলতায় প্রার্থীদের মনোনয়ন আটকে যায়।