চট্টগ্রাম, , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রামের ছাপাখানায় ব্যস্ততা

প্রকাশ: ২০১৮-১২-০৩ ২১:৪১:২৫ || আপডেট: ২০১৮-১২-০৪ ১৮:২৫:৪৫

প্রতীক বরাদ্দের পরই শুরু হবে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার-প্রচারণা। আর এই প্রচারণার অন্যতম অনুষঙ্গ হল পোস্টার, ব্যানার আর মাইক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সব ধরণের প্রস্তুতি নিয়েছে চট্টগ্রামের ছাপাখানাগুলো।

এছাড়া মিছিল, সভা থেকে শুরু করে নির্বাচনী প্রচারণায় মাইক সরবরাহ করতে প্রয়োজনীয় যন্ত্রপাতি মেরামত করে নিচ্ছেন ব্যবসায়ীরা।

বন্দর নগরীর ছাপাখানাগুলো নির্বাচনী পোস্টার, স্টিকার, লিফলেট, ব্যানার তৈরির কাজে সরগরম হয়ে উঠেছে ছাপাখানাগুলো। গত নির্বাচনে অন্যতম রাজনৈতিক দল বিএনপি অংশ না নেয়ায় মন্দা ছিল ব্যবসায়। তবে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশগ্রহণ করায় ভালো ব্যবসার প্রত্যাশা করছেন ছাপাখানা ব্যবসায়ীরা।

অন্যদিকে, নির্বাচনী প্রচারণা, মিছিল, সভা সমাবেশের অন্যতম অনুষঙ্গ মাইক। সেক্ষেত্রে মাইক পাড়া হিসেবে খ্যাত নগরীর আইস ফ্যাক্টরি রোড ও চকবাজার এলাকায় সব ধরনের প্রস্ততি নিয়েছেন মাইক ব্যবসায়ীরা।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জানান, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে কেউ ছাপাখানা কিংবা মাইকের ব্যবসা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মোহাম্মদ হাসানুজ্জামান (আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, চট্টগ্রাম) বলেন, পোস্টার যারা ছাপাবেন সেক্ষেত্রে মাপের বিষয়টা আছে। ১৮ বাই ২০ ব্ল্যাক এন্ড হোয়াইট কালার, ইত্যাদি বিষয়গুলো তো অবশ্যই আছে।

চট্টগ্রামে রয়েছে শতাধিক ছাপাখানা ও ৪০ টির বেশি মাইক সার্ভিসের প্রতিষ্ঠান। আর সংসদীয় আসন রয়েছে ১৬টি।