চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

বিজয় দিবসে চট্টগ্রামে টেলিটকের ফোরজি চালু হচ্ছে

প্রকাশ: ২০১৮-১২-০২ ২২:৪০:৩৩ || আপডেট: ২০১৮-১২-০২ ২২:৪০:৩৩

দেশে পরিচালিত মোবাইল ফোন অপারেটরগুলো চতুর্থ প্রজন্মের ফোরজি সেবা চালু করলেও পিছিয়ে রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান টেলিটক।

আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ঢাকা ও চট্টগ্রামে বাণিজ্যিকভাবে ফোরজি সেবা চালু করবে বলে জানিয়েছে টেলিটক।

জানা যায়, চলতি বছরের শুরুতে লাইসেন্স পেয়ে ফোরজি প্রযুক্তি চালু করে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তবে এর আগে থ্রিজি লাইসেন্স দেওয়ার সময় সব অপারেটরকে এক দিনে লাইসেন্স দেওয়া হয়েছিল। যদিও টেলিটক বাদে অন্য অপারেটরগুলো এক বছর পরে থ্রিজি সেবা চালু করার অনুমতি পায়। থ্রিজি সেবায় টেলিটক এগিয়ে থাকলেও আধুনিক প্রযুক্তি সেবা ফোরজি থেকে পিছিয়ে। এর আগেও ফোরজি চালু করতে কয়েক দফা সময় দিলেও তা চালু করতে ব্যর্থ হয় প্রতিষ্ঠানটি।

টেলিটক কোম্পানির ফোরজি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল কবির পরিবর্তন ডটকমকে বলেন,‘আমরা আশা করছি ১৬ ডিসেম্বর থেকে ঢাকা-চট্টগ্রাম শহরে বাণিজ্যিকভাবে ফোরজি সেবা চালু করতে পারবো।। ইতোমধ্যে ঢাকাসহ সারা দেশে ফোরজি সেবা প্রদানে ইকুইপমেন্ট রেডি করা হচ্ছে।

তিনি বলেন, সারা দেশে ফোরজি সেবা পৌঁছে দিতে মোটামুটি আগামী বছরের জুন মাস পর্যন্ত সময় লাগবে। তখন টেলিটকের সারা দেশের গ্রাহক ফোরজি সেবার আওতায় আসবে। তবে আমাদের পরীক্ষামূলকভাবে ঢাকা ২০টি পয়েন্টে ফোরজি সেবা সম্প্রতি চালু করা হয়েছে।

টেলিটক সূত্রে জানা গেছে, ধানমন্ডি, গুলশান, বনানী, খিলক্ষেতসহ রাজধানীর প্রায় ২০টি পয়েন্টে পরীক্ষামূলক চতুর্থ প্রজন্মেরর ফোরজি প্রযুক্তি চালু করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল ফোন অপারেটর টেলিটক।

অন্যান্য অপারেটরের চেয়ে কম দামে গ্রাহকদের ইন্টারনেট সেবা দিয়ে বাজারের প্রতিযোগিতায় ফিরতে চায় সরকারি মালিকানার মোবাইল ফোন অপারেটর টেলিটক। বিনিয়োগ ও নেটওয়ার্ক সম্প্রসারণবিষয়ক জটিলতা দূর হওয়ায় অপারেটরটি এই উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।