চট্টগ্রাম, , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

প্রার্থীদের ভাগ্য নির্ধারণ আজ

প্রকাশ: ২০১৮-১২-০২ ১০:৫৮:০৫ || আপডেট: ২০১৮-১২-০২ ১২:১৫:৪৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী তিন হাজার ৬৫ জনের মনোনয়নপত্র দাখিল করা প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে আজ।

রবিবার (২ ডিসেম্বর) মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। বাছাই কাজ শেষ হলেই জানা যাবে যোগ্য প্রার্থী তালিকা। তবে বাছাইয়ে উত্তীর্ণ হওয়ার পরও কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে আগামী ৯ ডিসেম্বরের মধ্যে তার মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। এ পর্বের পর ১০ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। প্রতীক বরাদ্দের পরই আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা প্রচার চালাতে পারবেন।

জানা গেছে, এবারের নির্বাচনে আওয়ামী লীগ থেকে ২৬৪ আসনে ও বিএনপি থেকে ২৯৫ আসনে প্রার্থী দেওয়া হয়েছে। এর মধ্যে বেশ কিছু আসনে দুই দলেরই একাধিক প্রার্থী রয়েছেন।

জামায়াত ৪২ (স্বতন্ত্র-ধানের শীষ), গণফোরাম ৫৭, জেএসডি ৫০, কৃষক শ্রমিক জনতা লীগ ৩১, এলডিপি ১৪, নাগরিক ঐক্য ৯, জমিয়তে উলামায়ে ১৫, বিজেপি ১০, খেলাফত মজলিস ১২, জাগপা ৬ ও কল্যাণ পার্টি ৫ আসনে প্রার্থী দিয়েছে।

জাতীয় পার্টি ২১০, ওয়ার্কার্স পার্টি ৩৩, জাসদ ৫৩, বিকল্পধারা ৩৭, তরীকত ফেডারেশন ২০, জেপি ১৭, জাকের পার্টি ১০৮, ন্যাপ ১৪, সাম্যবাদী দল ৩, গণতন্ত্রী পার্টি ৮ ও মুক্তিজোট ১টি আসনে প্রার্থী দিয়েছে।

এর বাইরে জামায়াতের জোটের প্রার্থী ২৪ জনকে মনোনয়ন দিয়েছে। প্রধান দুই রাজনৈতিক দল ছাড়াও অন্য কয়েকটি দলেও একই আসনে একাধিক প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এ ছাড়া স্বতন্ত্রসহ সব মিলিয়ে মোট তিন হাজার ৬৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এর আগে গত ৮ নভেম্বর নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। পরদিন থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়।