চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

মিরাজ-সাকিবের ঘূর্ণিতে ফলোঅনে উইন্ডিজ

প্রকাশ: ২০১৮-১২-০২ ১০:৫৩:৩৬ || আপডেট: ২০১৮-১২-০২ ১০:৫৩:৩৬

নিজের প্রথম দিনে ফলোঅনের যে আশঙ্কায় ধুকছিলেন ক্যারিবীয় ব্যাটসম্যান তা থেকে রক্ষা পাননি। টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের ঘূর্ণিতে ১১১ রানেই গুটিয়ে গেছে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। ফলে টাইগারদের দেয়া ৫০৮ রানের পাহাড়ারে নিচে চাপা পড়েছে উইন্ডিজ। শুধু ফলোঅন নয় এখনও ৩৯৭ রানের পাহাড়ও রয়েছে তাদের সামনে।

আজ সকালে টাইগার স্পিনারদের সামনে দাঁড়াতেই পারছেন না সফরকারীরা। তৃতীয় দিনের সকালে ৩৬ রান তুলতেই নেই ৫ উইকেট। ৫টির ৪ শিকারই মেহেদী হাসান মিরাজের, অপরটি সাকিব আল হাসানের। ৬ষ্ঠ বারের মতো ৫ উইকেটের শিকার মিরাজের। এই অলরাউন্ডার মোট ইউকেট পেয়েছেন ৭টি আর বাংলাদেশ অধিনায়ক পেয়েছেন ৩টি উইকেট।

রবিবার (২ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিনের খেলা চলছে।

এদিন ধুকতে থাকা ক্যারিবীয়রা ফলোঅনের পড়ার আশঙ্কা নিয়েই মাঠে নেমেছিল। ৪৩৩ রানে পিছিয়ে থাকা শিমরন হেটমায়ার-শেন ডোরিচরা শুরুটা সাবধানেই করেছিল। কিন্তু মিরাজের ঘূর্ণিতে বেশিক্ষণ ঠিকে থাকেনি ‘সাবধানতা’। দলীয় স্কোরের ১১ রান যোগ করতেই বিদায় ঘটে হেটমায়ারের। আগের দিনে শক্ত প্রতিরোধ গড়া হেটমায়ার ব্যক্তিগত ৩৯ রানের ফিরে গেলে দলীয় ৬ রান যোগ করতেই ফিরে যান দেবেন্দ্র বিশু ও কেমার রোচ। দলীয় ১১০ রানের ফেরেন শেন ডোরিচ। আর ১ রান যোগ করতেই সফরকারীদের প্রথম ইনিংসের সমাপ্তি ঘটে।

এর আগে শনিবার (১ ডিসেম্বর) ৫ উইকেটে ৭৫ রান তুলে কোনও রকম দিন শেষ করে সফরকারী উইন্ডিজ। ৫০৮ রানের বিপরীতে প্রথম ইনিংসে ৪৩৩ রানে এগিয়ে থাকে স্বাগতিক বাংলাদেশ।

প্রথম ইনিংসে অসাধারণ ব্যাটিং করেছে বাংলাদেশের ব্যাটসম্যান রান। সবাই পার করেছে দুই অংকের রান। টাইগারদের সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন। এছাড়াও অভিষিক্ত সাদমান ইসলাম ৭৬, সাকিব আল হাসনা ৮০ ও লিটন দাসের ৫৪ রানের ইনিংস রয়েছে।