চট্টগ্রাম, , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

১২ পর্যবেক্ষক দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২০১৮-১২-০১ ১৩:৫৯:৪৮ || আপডেট: ২০১৮-১২-০১ ১৮:২১:১৯

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মার্কিন ‍যুক্তরাষ্ট্র ১২টি দল পাঠাচ্ছে, যারা নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। এ ছাড়া দেশটি বাংলাদেশের স্থানীয় পর্যবেক্ষণ দলকে অর্থায়ন করবে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন দূতাবাসের একজন শীর্ষ কর্মকর্তার উদ্বৃতি দিয়ে এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

অবশ্য ইউরোপীয় ইউনিয়ন জানিয়ে দিয়েছে, ৩০ ডিসেম্বরের নির্বাচনে তারা কোনো পর্যবেক্ষক পাঠাবে না। সেইসঙ্গে কোনো ধরনের মন্তব্যও করবেন না নির্বাচন প্রসঙ্গে।

ঠিক এই সময়ে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল পাঠানোর সিদ্ধান্ত বেশ গুরুত্ব বহন করছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিএনপি নেত্রী খালেদা জিয়া কারাগারে রয়েছেন। সেই সঙ্গে দলটির বেশ কিছু নেতাকর্মীও এই মুহূর্তে কারাবন্দি। এর আগে ২০১৪ সালের নির্বাচন বিএনপি বয়কট করেছিল। তবে এবার দলটির নির্বাচনে অংশ নেয়ার ঘোষণায় আন্তর্জাতিক সম্প্রদায় পর্যবেক্ষণের বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখছে।

ঢাকায় নিযুক্ত মার্কিন কূটনীতিক উইলিয়াম মুলার বার্তাসংস্থা রয়টার্সকে জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দলের প্রত্যেকটির নেতৃত্ব থাকবেন দু’জন। তারা দেশের অনেকটা জায়গায় ঘুরে তথ্য সংগ্রহ করবেন।

তিনি জানান, বাংলাদেশের সরকার একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করেছে। আমরা এই ধরনের পদক্ষেপকে স্বাগত জানাই। আমরা আশা করি, এর ফলাফল দেখতেই পর্যবেক্ষণ দল নিযুক্ত করেছি।

প্রায় ১০ হাজার জনের মতো দেশীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষণকারী সদস্য অংশগ্রহণ করবে নির্বাচনে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইজারল্যান্ডের সরকার এতে অর্থায়ন করবে।