চট্টগ্রাম, , মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮

এসএ গ্রুপের এমডি দুই দিনের রিমান্ডে

প্রকাশ: ২০১৮-১১-২৯ ২২:২১:২৬ || আপডেট: ২০১৮-১১-৩০ ১৮:৩১:৪৬

চেক প্রতারণা মামলায় এস এ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আহমেদকে দুই দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত। বৃহস্পতিবার (২৯ নভেম্বর) মহানগর হাকিম খায়রুল আমিন এ আদেশ দেন। নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে এ ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার ম্যানেজার নিজাম আহমেদ আদালতে মামলা করেন। পরে আদালতের নির্দেশে মামলাটি ডবলমুরিং থানা পুলিশ এজহার হিসেবে নেন।

কাজী শাহাবুদ্দিন আহমেদ বলেন, ‘ন্যাশনাল ব্যাংক থেকে অর্থ আত্মসাতের ঘটনায় দায়ের করা মামলায় বৃহস্পতিবার এস এ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালককে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড চায় পুলিশ। শুনানি শেষে আদালত তাকে দুই দিনের রিমান্ড দিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘দুদকের দায়ের করা একটি মামলায় গত ১৭ অক্টোবর ঢাকা মহানগর হাকিম আদালতে জামিন আবেদন করলে আদালত জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে তাকে ন্যাশনাল ব্যাংকের এই মামলায় গ্রেফতার দেখানো হয়।’

মামলার এজাহার থেকে জানা যায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখা থেকে এলসি করে ২২৫ কোটি টাকার তেল আমদানি করে এস এ গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান এস এ অয়েল রিফাইনারি লিমিটেড। আমদানি করা ওই তেল ব্যাংকের কাগজপত্র ছাড়াই জালিয়াতি করে কাস্টমস থেকে ছাড় করায় প্রতিষ্ঠানটি। এ ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার ম্যানেজার নিজাম আহমেদ আদালতে মামলা করেন। ওই মামলায় গ্রুপের চেয়ারম্যান এসএ অয়েল রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আলম এবং সিনিয়র উপ-ব্যবস্থাপনা পরিচালক (ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং) দিদারুল আলমকে আসামি করা হয়। আদালত ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মামলাটি এজাহার হিসেবে গণ্য করার নির্দেশ দেন। আদালতের নির্দেশে ওই বছরের ২৭ মার্চ মামলাটি এজাহার হিসেবে থানায় রেকর্ড করা হয়। ওই মামলায় গত বছরের ৬ নভেম্বর আদালত তার বিরুদ্ধে দেশ ত্যাগের নিষেধাজ্ঞা জারি করে।