চট্টগ্রাম, , সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮

পর্যবেক্ষক না পাঠালেও ছোট বিশেষজ্ঞ টিম ৪৮ দিন নির্বাচন পর্যবেক্ষণ করবে: ইইউ

প্রকাশ: ২০১৮-১১-২৮ ১৮:১৫:৩৩ || আপডেট: ২০১৮-১১-২৮ ১৮:১৫:৩৩

ইউরোপীয় ইউনিয়ন সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচনের আগ পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করবে, তবে কোনো প্রতিনিধি পাঠাবে না।

এই সিদ্ধান্ত সদর দপ্তরের বলে জানিয়েছেন নির্বাচন কমিশনে বৈঠক শেষে ইইউ রাষ্ট্রদূত রেনজি টেরিংক।

রেনজি টেরিংক সাংবাদিকদের বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক না পাঠালেও ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন বিশেষজ্ঞদের ছোট একটি টিম কাজ করবে। তারা ৪৮ দিন বাংলাদেশে নির্বাচন ও পরিবেশ পর্যবেক্ষণ করবে। পরে তারা কিছু সুপারিশ করবে।

রেনজি টেরিংক বলেন, পর্যবেক্ষকের মতো বড় মিশন পাঠানোর জন্য পর্যাপ্ত প্রস্তুতির জন্য কমপক্ষে ছয় মাসের মতো সময় প্রয়োজন হয়। তাই ইইউর সদস্য দেশগুলো এই নির্বাচনে (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আমরা ছোট আকারে একটি এক্সপার্ট টিম পাঠাব।

তিনি বলেন, বাংলাদেশের নির্বাচনের দিকে বিশেষ নজর আছে ইউরোপীয় ইউনিয়নের। এবারের নির্বাচন আয়োজন চ্যালেঞ্জিং বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে বুধবার দুপুর আড়াইটার দিকে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইলেকশন এক্সপার্ট মিশনের সদস্যদের সঙ্গে বৈঠকে করে নির্বাচন কমিশন (ইসি)।

ইউরোপীয় ইউনিয়ন ইলেকশন এক্সপার্ট মিশনের প্রধান ডেভিড ওয়াডের নেতৃত্বে চারজন সদস্য বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া প্রতিনিধি দলে ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি টেরিংক।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, চার কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও বিগ্রেডিয়ার জেনারেল অব. শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।