চট্টগ্রাম, , সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-১১-২৩ ১৯:০৩:১৫ || আপডেট: ২০১৮-১১-২৩ ১৯:০৩:১৫

শ্যানন গ্যাব্রিয়েল এখন গর্ব করতেই পারেন। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে স্পিন সহায়ক পিচেও ৪ উইকেট নিয়েছিলেন এই পেসার। শুক্রবার দ্বিতীয় দিনে মোট ১৭ উইকেট পড়েছে, সবগুলোই গেছে স্পিনারদের পকেটে! পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে তৃতীয় দিনেই ফল দেখতে পারে চট্টগ্রাম টেস্ট।

স্পিনাররাই জমিয়ে তুলেছেন চট্টগ্রাম টেস্ট। প্রথম ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করে ৩২৪ রান। জবাবে ২৪৬ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৭৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে টাইগাররা। শেষ সেশনে ওয়ারিকান-চেজের ঘূর্ণিতে মাত্র ৫৫ রানেই তারা হারিয়ে ফেলেছে ৫ উইকেট। আউট হয়ে ফিরে গেছেন ইমরুল কায়েস (২), সৌম্য সরকার (১১), মুমিনুল হক (১২), সাকিব আল হাসান (১) ও মোহাম্মদ মিথুন (১৭)।

ওয়ারিকান ও চেজ নিয়েছেন দুটি করে উইকেট। একটি নিয়েছেন দেবেন্দ্র বিশু। উইকেটে আছেন মুশফিকুর রহিম (১১) আর মেহেদী মিরাজ (০)। আগামীকাল তৃতীয় দিনে ব্যাট হাতে নামবে তারা। এই জুটির ওপরই আসলে বাংলাদেশের ভাগ্য অনেকটা নির্ভর করছে।

ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এখন ১৩৩ রানে এগিয়ে আছে বাংলাদেশ। এই মাঠে সর্বনিম্ন ২৬৩ রান ডিফেন্ড করে জয়ের রেকর্ড আছে। ২০১৬ সালে এই রান তাড়া করতে গিয়ে ২৪০ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। তবে এবারকার উইকেট ভিন্ন। স্পিনাররা যেভানে টার্ন পাচ্ছেন, তাতে বাংলাদেশ টেনেটুনে ২০০ রান টার্গেট দাঁড় করাতে পারলেই সেটা ওয়েস্ট ইন্ডিজের জন্য তাড়া করা কঠিন হয়ে পড়বে।

৮ উইকেটে ৩১৫ রান নিয়ে শুক্রবার দ্বিতীয় দিনে ব্যাট করতে নামে বাংলাদেশ। বেশিক্ষণ টিকতে পারেনি স্বাগতিকরা। স্কোরবোর্ডে আর ৯ রান যোগ করে প্রথম ইনিংসে ৩২৪ রানে আলআউট হয় সাকিব আল হাসানের দল। টেস্টে ক্যারিবীয়দের বিপক্ষে এটি টাইগারদের ষষ্ঠ সর্বোচ্চ দলীয় সংগ্রহ।