চট্টগ্রাম, , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

পর্যবেক্ষকরা মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন : ইসি সচিব

প্রকাশ: ২০১৮-১১-২০ ১২:৪৯:৪৩ || আপডেট: ২০১৮-১১-২০ ১২:৫৬:০৮

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা পর্যবেক্ষক হবেন তারা ভোটকেন্দ্রে মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন। তারা শুধুমাত্র ভোটকেন্দ্রে কোনো অনিয়ম হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করবেন, কোনো মিডিয়ার সাথে নির্বাচনবিরোধী বিরূপ মন্তব্য বা কথা বলতে পারবেন না। ছবি তুলতে পারবেন না, গোপন কক্ষে যেতে পারবেন না ও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে স্থানীয় পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের উদ্দেশে ব্রিফিং-এ এসব কথা বলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান।

পর্যবেক্ষক সংস্থাগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা এমন কোনো কাজ করবেন না যাতে নিবন্ধন বাতিল হয়। কারণ আপনাদের নিবন্ধন এনজিও ব্যুরোর কাছে। আমাদের প্রতিবেদন আপনাদের জন্য গুরুত্বপূর্ণ।

পর্যবেক্ষকদের নিরপেক্ষ থেকে নির্বাচনে দায়িত্ব পালনের আহবান জানিয়ে তিনি বলেন, পর্যবেক্ষকদের দায়িত্বশীল ভূমিকা নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ। আপনাদের নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে। নির্বাচন কমিশনে থেকে ১১৮ টি সংস্থার পর্যবেক্ষণ করার নিবন্ধন দেয়া আছে বলেও জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটের দিন কোনো পর্যবেক্ষক কোনো কথা বা মন্তব্য করতে পারবে না। তাদেরকে মুর্তির মতো থাকতে হবে। যত গণ্ডগোলই হোক না কেন কোনো মতামত দিতে পারবেন না মিডিয়ার কাছে।

এ সময় ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান, যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান ও এএসএম আসাদুজ্জামানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ইসিতে নিবন্ধিত পর্যবেক্ষকের সংস্থা ১১৮টি। যারা নিজ অর্থায়নে নির্বাচন পর্যবেক্ষণ করে নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করে।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। বাছাই ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর।