চট্টগ্রাম, , বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮

সংবাদ সম্মেলনে চূড়ান্ত প্রার্থী তালিকা জানাবে আ. লীগ

প্রকাশ: ২০১৮-১১-১৯ ২২:৩০:২৭ || আপডেট: ২০১৮-১১-২০ ১১:৫৩:১৬

আওয়ামী লীগপ্রাথমিকভাবে দলীয় মনোনয়নের খসড়া চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ সংখ্যা ২৩০ থেকে ২৩৫ হতে পারে। তবে শেষ মুহূর্তেও ঘষামাজা চলছে এতে। জাতীয় পার্টি, ১৪ দল এবং অন্য শরিকদের সঙ্গে আসনবণ্টন সংক্রান্ত আলোচনা শেষে ৩০০ আসনের মনোনয়ন চূড়ান্ত করা হবে। এরপর সংবাদ সম্মেলনে দলীয় ও জোটগতভাবে মনোনয়নপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হবে। তবে কবে নাগাদ তালিকা প্রকাশ করা হবে, সে সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডে সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংসদীয় বোর্ড এবং দলের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক সোমবার (১৯ নভেম্বর) বলেন, ‘আওয়ামী লীগের মনোনয়ন তালিকার খসড়া মোটামুটি চূড়ান্ত। জোটসঙ্গীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে ৩০০ আসনে মনোনয়ন চূড়ান্ত করে দল ও জোটের প্রার্থীদের নাম একযোগে প্রকাশ করা হবে।’

সংসদীয় বোর্ড সূত্র জানায়, আসনবণ্টন নিয়ে ১৪ দলের শরিক, জাতীয় পার্টি ও নির্বাচনি অন্য শরিকদের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা চলছে। সোমবার সন্ধ্যায় জাতীয় পার্টির নেতাদের গণভবনে যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত যাননি। তবে তাদর সঙ্গে নানা মাধ্যমে আলোচনা চলছে বলে জানা গেছে।

এদিকে ১৪ দলের একাধিক সূত্র জানায়, আসনবণ্টন নিয়ে তাদের সঙ্গেও দর কষাকষি চলছে। বিশেষ করে জাসদের দুই অংশ এবং ওয়ার্কার্স পার্টির সঙ্গে। আগামী বুধবার নাগাদ তা চূড়ান্ত হতে পারে।

আরেকটি সূত্র জানায়, খসড়া চূড়ান্ত করা হলেও এখন পর্যন্ত বোর্ডের সদস্যদের বাইরে তা কেউ জানেন না। কাউকে এসএমএস দিয়ে কিংবা চিঠি দিয়ে মনোনয়ন পাওয়ার কথা জানানো হয়নি, হবেও না। যারা মনোনয়ন পাওয়ার কথা আগাম জেনেছেন তারা নিজস্ব সূত্রে জেনেছেন।

সূত্রমতে, এবার আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ছাড়া কেউই একাধিক আসনে মনোনয়ন পাচ্ছেন না। শেখ হাসিনা দুই অথবা তিন আসনে নির্বাচন করবেন। এবার সাংস্কৃতিক অঙ্গন থেকে নতুন কেউ মনোনয়ন পাচ্ছেন না বলেও ওই সূত্র নিশ্চিত করেছে।