চট্টগ্রাম, , বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮

বিএনপির প্রার্থী তালিকা প্রকাশ ৮ ডিসেম্বর

প্রকাশ: ২০১৮-১১-১৯ ০৬:১৮:১১ || আপডেট: ২০১৮-১১-১৯ ১৬:৪৮:৫৯

আগামী ৮ ডিসেম্বর দলীয় প্রার্থীর চূড়ান্ত নামের তালিকা প্রকাশ করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। দলের মনোনয়ন প্রত্যাশীদের নির্বাচন কমিশনে নমিনেশন জমা দেয়ার নির্দেশনা দিয়েছেনও মনোনয়ন বোর্ডের সদস্যরা।রোববার সকালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশান দলীয় কার্যালয়ে দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শেষে একাধিক সদস্য এই তথ্য নিশ্চিত করেন।

প্রসঙ্গত,একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পুননিরর্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১২ নভেম্বর) সন্ধ্যায় কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ স্বাক্ষরিত প্রজ্ঞাপন প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৮ নভেম্বরের ঘোষিত নির্বাচনের সময়সূচি আরপিও ১১-এর দফা ১ অনুসারে, তফসিল পুননির্ধারণ করা হলো।

পুননির্ধারিত তফসিল অনুযায়ী, প্রার্থীর মনোনয়নপত্র জমার শেষ তারিখ ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর এবং ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়। নির্বাচনের তফসিল পুননিরর্ধারণ সূচি অনুয়ায় মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর। তাই ৮ ডিসেম্বর ৩০০ আসনে বিএনপি দলীয় প্রার্থীর চূড়ান্ত নামের তালিকা প্রকাশ করা হবে। আর যারা মনোনয়ন পাবে না তারা যেন একদিনের মধ্যে প্রত্যাহার করে নেয় এমন নির্দেশনা দিয়েছেনও মনোনয়ন বোর্ডের সদস্যরা।

রোববার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের সময় ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন তারেক রহমান। প্রতি বছর বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া পার্লামেন্টারি বোর্ডে সভাপতিত্ব করলেও কারান্তরীণ হওয়ার এবারই সাবেক এই প্রধানমন্ত্রী পার্লামেন্টারি বোর্ডে অনুপস্থিত। মনোনয়ন বোর্ডে উপস্থিত ছিলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে মঈন খান, নজরুল ইসলাম খান, জমিরউদ্দিন সরকার, মওদুদ আহমদ,লে. জে. (অব.) মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী রংপুর ও রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের মাধ্যমে এ প্রক্রিয়া শুরু করে বিএনপি। শুরুতে সকাল ৯টায় প্রথম দিনে রংপুর বিভাগের ৩৩ আসনে ১৫৮ জনের এবং বিকালে রাজশাহী বিভাগের ৪১ আসনে ৩৬৮ জনের সাক্ষাৎকার নেয়া হয়।

মনোনয়ন প্রত্যাশীরা জানান, প্রতি আসনে সবাইকে একসঙ্গে মনোনয়ন বোর্ডের সামনে ডাকা হচ্ছে।স্থায়ী কমিটির সদস্যরা আলাপ শুরু করছেন। ভিডিও কনফারেন্সে তারেক রহমান প্রত্যেকের কাছে জানতে চাচ্ছেন, কেন দলের প্রার্থী হতে চাইছেন।দলে তাঁর ভূমিকা কী, দলের জন্য তিনি কী করেছেন। তৃণমূল ও এলাকার মানুষের সঙ্গে যোগাযোগ কেমন ইত্যাদি। মনোনয়ন বোর্ডের অন্য সদস্যদের সঙ্গে কথা বলার সময়ও পুরোটা সময় শুনছেন তারেক।

দিনাজপুর-১ কাহারোল আসনের মনোনয়ন প্রত্যাশী মামুনুর রশীদ চৌধুরী বলেন,সাক্ষাৎকারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। এর পর দলের সিনিয়র নেতারা প্রত্যেককে একে একে প্রশ্ন করেন। জানতে চান কেন আপনাকে নমিনেশন দেয়া হবে? নমিনেশন পেলে কি করবেন? জয়ী হতে পারবেন কি না? দল থেকে যাকে নমিনেশন দেয়া হবে তার পক্ষে কাজ করবেন কি না?

পঞ্চগড় ২ আসনের মনোনয়ন প্রত্যাশী ফরহাদ হোসেন বলেন, তারেক রহমান ১/১১ পরবর্তী সময়ে তাঁদের ভূমিকার বিষয়ে জানতে চেয়েছেন।আপাতত সবাইকেই মনোনয়নপত্র দেওয়া হয়েছে। চূড়ান্ত করে কিছুদিনের মধ্যেই জানিয়ে দেওয়া হবে।

সাক্ষাতকারের সূচী অনুযায়ী, বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের ১৯ নভেম্বর ( সোমবার) খুলনা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে শুরু হবে বরিশাল বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার।২০ নভেম্বর মঙ্গলবার চট্টগ্রাম বিভাগের সাক্ষাৎকার হবে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত এবং বিকাল ৩টা থেকে কুমিল্লা ও সিলেট বিভাগের সাক্ষাৎকার শুরু হবে। ২১ নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত হবে ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের এবং বিকাল ৩টা থেকে ঢাকা বিভাগের সাক্ষাৎকার শুরু হবে।

গত সোমবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য মনোনয়ন ফরম কেনার মাধ্যমে ফরম বিক্রি শুরু হয়।শেষ দিন পর্যন্ত মোট ৪ হাজার ৫৮০টি মনোনয়নপত্র বিক্রি করেছে বিএনপি।দলটি প্রতিষ্ঠার পর মনোনয়ন ফরম বিক্রিতে বিক্রিতে এটাই সর্বোচ্চ রেকর্ড।

এদিকে,আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন প্রাথীদের সাক্ষাতকার ঘিরে বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যালয় ঘিরে দিনভর ছিল উৎসবের আমেজ। এছাড়া সাক্ষাতকারকে কেন্দ্র করে মোড়ে মোড়ে বাসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। মনোনয়ন প্রত্যাশী, মহানগর, জেলা,উপজেলা দলের সাধারণ সম্পাদক ও সভাপতিকে তল্লাশির মাধ্যমে ডুকতে দেওয়া হলেও সাধারণ মানুষকে অন্য রাস্তায় চলাচল করতে বলা হয়েছে। যে কয়দিন বিএনপির মনোনয়ন প্রত্যাশীর সাক্ষাতকার অব্যাহত থাকবে বলে জানা গেছে ।