চট্টগ্রাম, , বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯

চবির গণিত বিভাগের সুবর্ণ জয়ন্তীতে আইএস প্রধানের ছবি!

প্রকাশ: ২০১৮-১১-১৬ ১৫:০০:৫০ || আপডেট: ২০১৮-১১-১৭ ১২:১১:২১

ইরাকের বিখ্যাত গণিতশাস্ত্রবিদ আবু মনসুর আল বাগদাদি ছিলেন একাধারে একজন ইমাম, প্রচলিত ধারার বিপরীত চিন্তার দার্শনিক ও গণিতজ্ঞ।

ছবি : ফেইসবুক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সুবর্ণ জয়ন্তীতে স্মরণ করা হয়েছে ইতিহাসের নির্মমতম জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট – আইএস’র প্রধান আবু বকর আল বাগদাদিকে। সুবর্ণ জয়ন্তী উপলক্ষে করা বিভিন্ন ব্যানারে বিখ্যাত গণিত শাস্ত্রবিদদের স্মরণ করা হয়। তেমনি একটি ব্যানারে শোভা পায় “ইসলামিক খিলাফতের” তথাকথিত “খলিফা” বাগদাদির ছবি। যদিও ব্যানারে লেখা পরিচয় বলছে ভিন্ন কথা।

ব্যানারের পরিচয়ে বলা হয়েছে – আল বাগদাদি (৯৮০-১০৩৭)। আল বাগদাদি একজন মুসলিম গণিতশাস্ত্রবিদ যিনি পাটিগণিতের বিভিন্ন নিয়ম রচনা করেছেন। গণিত শাস্ত্রের ইতিহাসে তার কর্ম অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে রয়েছে।

ব্যানারটির নিচে গণিত বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাম ও লোগো রয়েছে।

মূলত, ইরাকের বিখ্যাত গণিতশাস্ত্রবিদ আবু মনসুর আল বাগদাদি ছিলেন একাধারে একজন ইমাম, প্রচলিত ধারার বিপরীত চিন্তার দার্শনিক ও গণিতজ্ঞ। সংখ্যা তত্ত্বের উদ্ভাবনে তার রচিত গ্রন্থ “তাকমিলা ফিল হিসাব” বড় ধরণের ভূমিকা রাখে। তাকে স্মরণ করতে টানানো ব্যানারে ভুল ছবি ব্যবহার করা হয়েছে।

এ প্রসঙ্গে গণিত বিভাগের চেয়ারম্যান, প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়ের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমি জানিনা আপনারা ওই ছবি কোথায় পেয়েছেন। ছবিটি ভুয়া।” এসময় বিভাগের পক্ষ থেকেই টানানো হয়েছিল কিনা জানতে চাইলে তিনি এড়িয়ে যান।

উল্লেখ্য, গত ৯ ও ১০ নভেম্বর দু’দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী উদযাপন করে গণিত বিভাগ।