চট্টগ্রাম, , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

ভোটের সিদ্ধান্ত পুনর্বিবেচনার হুমকি বিএনপির

প্রকাশ: ২০১৮-১১-১২ ১৮:৩৮:১৬ || আপডেট: ২০১৮-১১-১২ ১৮:৩৮:১৬

‘সুষ্ঠু’ পরিবেশ সৃষ্টি না হলে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি আগামী নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে সোমবার। ফরম সংগ্রহ করেন ফখরুল নিজেও। আর এ সময় তিনি উপরোক্ত কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নে বিএনপি মহাসচিব বলেন, ‘নির্বাচনের কোন পরিবেশ বা পরিস্থিতি নেই। নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হলে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত আমরা অবশ্যই পুনর্বিবেচনা করব।’

২৩ ডিসেম্বর ভোটের তারিখ ধরে গত বৃহস্পতিবার তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। তার তিন দিন পর রবিবার বিএনপির দুই জোট জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দল ভোটে আসার ঘোষণা দেয়।

আন্দোলনের অংশ হিসেবেই ভোটে আসার কথা জানিয়েছেন ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন। বলেছেন, আন্দোলন এবং নির্বাচন একসঙ্গেই চলবে। আবার বিএনপির কর্মী ও একনিষ্ঠ সমর্থকদের একটি অংশ এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি। সেটি সামাজিক মাধ্যমে তাদের প্রতিক্রিয়াতেই স্পষ্ট।

বিএনপি ভোটে আসার ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে নির্বাচন পেছানোর দাবিও জানায়। আর নির্বাচন কমিশন এরই মধ্যে মনোনয়ন ফরম জমা দেয়া আর ভোট এক সপ্তাহ পিছিয়েছে।

সোমবার কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্য ফরম তোলার মধ্য দিয়ে শুরু হয় বিএনপির দুই দিনের ফরম বিক্রির কার্যক্রম। এরপর ঠাকুরগাঁও-১ আসনের জন্য ফরম নেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, ‘নির্বাচনে অংশগ্রহণ আমাদের আন্দোলনের অংশ। এর মাধ্যমে আমরা খালেদা জিয়াকে মুক্ত করব এবং দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করব।’