চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

নুর বানুকে বাঁচাতে এগিয়ে আসুন

প্রকাশ: ২০১৮-১১-১০ ১০:৩৩:৩৮ || আপডেট: ২০১৮-১১-১০ ১০:৩৩:৩৮

করিম শাহ
রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি

 নুর বানু এক বুক স্বপ্ন নিয়ে সাজিয়েছিলেন একটি স্বপ্নের সংসার। স্বামী ও সন্তানদের নিয়ে ভালই চলছিলো নুরবানুর সংসার। হঠাৎ তার শরীরে দানা বাধে দুরারোগ্য মোটো নিউরো ডিজিজ (MND) । এ রোগে আক্রান্ত নুরবানু ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছেন। বাংলাদেশসহ বিশ্বব্যাপি এ রোগে আক্রান্ত মানুষ হাতেগণা কয়েকজন। গত জানুয়ারীতে এ রোগে আক্রান্ত হয়েছিলেন আলোচিত রামগড়ের বাবর এবার এ রোগে আক্রান্ত হলেন রামগড়ের আরেক হতভাগ্য নুরবানু।

নুরবানু (৩৫) পিতা মৃত জাফর আহাম্মদ সে খাগড়াছড়ি জেলার রামগড় পৌরসভার দারগা পাড়া এলাকার বাসিন্দা। পান দোকানদার স্বামী ও দুই ছেলে এক মেয়ে রয়েছে তার। সন্তানদের হাফেজি মাদ্রাসায় পড়াচ্ছেন। কয়েক মাস আগ থেকে শরীরে অভ্যান্তরীণ ও বাহ্যিক পরিবর্তন লক্ষ করলে নুরবানু চিকিৎসকের শ্বরনাপন্ন হন। দফায় দফায় পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসকরা নুরবানুর মোটো নিউরো ডিজিজ-Moto Neoro Disease (MND) রোগে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেন।

চিকিৎসকরা জানান, এই রোগে মানুষের শরীরের সেলগুলো ধীরে ধীরে মরে গিয়ে রোগী শয্যাসয়ী হয়ে পড়ে এবং কয়েক বছরের মধ্যে মারা যায়। এখনো এই রোগের প্রতিষেধক আবিস্কার না হলেও প্রাথমিক পর্যায়ে এক ধরনের থেরাপি রয়েছে যা করলে রোগীর মরতে বসা সেলগুলো বাঁচিয়ে রাখা সম্ভব। এ থেরাপি ভারতে ও চিনি দেওয়া যাবে তবে ভারতের চেয়ে চিনে থেরাপি দিতে প্রয়োজন ১৫ লাখ টাকা।

গত সেপ্টেম্বর মাসে উন্নত চিকিৎসার জন্য নুর বানুকে ভারতে নিয়ে প্রায় ছয় লক্ষ তার চিকিৎসা ব্যয় করা হয়। কিন্তু অর্থ সংকটের জন্য তাকে ফেরত নিয়ে আসেন স্বজনরা। ছোট পান দোকানী স্বামী বা গরীব স্বজনদের পক্ষে নুর বানুর চিকিৎসা ব্যয়বার বহন করা সম্ভব হচ্ছেনা। এদিকে সঠিক চিকিৎসার অভাবে ক্রমেই অসুস্থতার মাত্রা দিনদিন বেড়েই চলছে। শরীরে কঠিন রোগ ধানা বাঁধলেও কঠিন মনোবলেন অধিকারী নুরবানুর আশা সকলের সম্মিতি সহযোগীতায় তার ছোট ছোট ছেলে মেয়েদের নিয়ে স্বপ্নকে লালন করে তিনি এগিয়ে যাবেন।

নুর বানুর চিকিৎসায় রামগড়ের কয়েকটি সংগঠন নূরবানু সহায়তা ট্রাষ্ট নামে সহায়তা তহবিল সংগ্রহ করছেন। তার চিকিৎসার জন্য ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ হাত বাড়িয়েছেন। আপনিও এগিয়ে আসুন। সহায়তা পাঠানোর ঠিকানা: ব্যাংক একাউন্ট- ৫৪২২১০১০১১৮২৮, নূরবানু সহায়তা ট্রাষ্ট, সোনালী ব্যাংক, রামগড় শাখা । বিকাশ ও রকেট- ০১৭২৬১৬৮০৭০ / ০১৮২৯৫৪৯৪৭৭ / ০১৭৬৫৩৪১৬৫৭/ ০১৮২৩৭৮৩৪২০।