চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিক বাংলাদেশ

প্রকাশ: ২০১৮-১১-০৯ ২০:০০:০৯ || আপডেট: ২০১৮-১১-০৯ ২০:০০:০৯

ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে আজ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা সম্পূর্ণভাবে গ্রহণ করেছে বাংলাদেশ। এখন থেকে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল)’র অধীনে স্যাটেলাইটির সম্পূর্ণ কার্যক্রম পরিচালিত হবে।

শুক্রবার (৯ নভম্বর) বিকালে রাজধানীর বাংলামোটরের বিসিএসসিএল কার্যালয়ে নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা বাংলাদেশকে সম্পূর্ণরূপে বুঝিয়ে দেয় ।

স্যাটেলাইটটির টাইটেল স্পন্সর প্রথমে বিটিআরসির কাছে এবং পরে বিটিআরসি বিসিএসসিএল’র কাছে টাইটেল স্পন্সর হস্তান্তর করে।

এর আগে বুধবার স্যাটেলাইট হস্তান্তর নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, বিসিএসসিএল বোর্ডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ অন্যান্য সদস্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার , বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল)’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক, থ্যালেস আলেনিয়ার পোগ্রাম ম্যানেজার জিল ওবাদিয়াসহ একাধিক প্রতিষ্ঠানের ঊর্ধতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, চলতি বছরের ১১ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের পর এটি কক্ষপথে ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছায়।

উৎক্ষেপণের পর থেকে স্যাটেলাইটটি নানা সফলতার মুখ দেখিয়েছে। এর মাধ্যমে চলতি বছরের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হয় এবং দুবাইতে এশিয়া কাপ ক্রিকেটের সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন।