চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮

প্রথম থেকে নবম শ্রেণির ভর্তিপরীক্ষা জাতীয় নির্বাচনের পর

প্রকাশ: ২০১৮-১১-০৮ ২০:৪০:০০ || আপডেট: ২০১৮-১১-০৯ ১০:২২:০১

শিক্ষা মন্ত্রণালয়জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির ভর্তিপরীক্ষার সময় পিছিয়ে দেওয়া হচ্ছে। আগামী ২৩ ডিসেম্বরের পর এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ওউচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ১০ ডিসেম্বরের মধ্যে এসব পরীক্ষা শেষ করার নির্দেশনা ছিল শিক্ষা মন্ত্রণালয়ের।

মাউশির পরিচালক (মাধ্যমিক) ড. আব্দুল মান্নান বলেন, ‘আগামী ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরপর ডিসেম্বর মাসে যে সময় থাকছে, তাতে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষার নিতে ক্ষেত্রে আর সমস্যা থাকছে না। ওই সময়ের মধ্যে আমরা পরীক্ষা নিতে পারবো। আগামী রবিবার (১১ নভেম্বর) মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করবো। পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করে মন্ত্রণালয়কে প্রস্তাব দেবো।’

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, ‘নির্বাচনের পর বেশ কয়েকদিন সময় থাকছে। বার্ষিক পরীক্ষা চলছে ১০ তারিখ পর্যন্ত। এরপর ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছিল না। ভর্তিপরীক্ষার জন্য মাত্র তিন দিন সময় লাগবে। এসব পরীক্ষা নির্বাচনের পর নেওয়ার সুযোগ রয়েছে। আলোচনা করে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা দ্রুত শেষ করার জন্য আগে থেকেই প্রস্তুতি নেয় সরকার। নির্বাচন কমিশন সরকারি স্কুলগুলোর ভর্তিপরীক্ষার সময়ও এগিয়ে আনার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানায়।

এরপর শিক্ষা মন্ত্রণালয় গত ৩১ অক্টোবর এসএসসির নির্বাচনি পরীক্ষাসহ সব শ্রেণির বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দেয়। মন্ত্রণালয় পরীক্ষাগুলোতে এগিয়ে নিলেও ভর্তি-পরীক্ষা নিয়ে সমস্যা দেখা দেয়।

প্রসঙ্গত, আগামী ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত ছিল। এরপর ১০ ডিসেম্বরের মধ্যে পরীক্ষা শেষ করার নির্দেশনা দিলে বেকায়দায় পড়ে মাউশি। নির্বাচনের তফসিল ঘোষণার পর এ সমস্যার সমাধান হতে যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের বার্ষিক পরীক্ষার একটি বিষয় ছাড়া সব ধরনের পরীক্ষা আগামী ১০ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। তবে মাধ্যমিক পর্যায়ের শেষ দিনের পরীক্ষার তারিখ রয়েছে ১১ ডিসেম্বর। ইতোমধ্যে ওই দিনের পরীক্ষাটি এগিয়ে আনার নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ডগুলো।