চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

অবাধ নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা দিয়েছেন প্রধানমন্ত্রী: কাদের

প্রকাশ: ২০১৮-১১-০২ ০০:৫৬:৪০ || আপডেট: ২০১৮-১১-০২ ১১:৪৪:১২

নির্বাচনকালীন সরকার নিয়ে আলোচনা হয়নি তবে অবাধ নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা দিয়েছেন প্রধানমন্ত্রী। সংলাপে সাড়ে তিনঘণ্টা খোলামেলা পরিবেশে আলোচনা হয়েছে। তারা কিছু কিছু অভিযোগ এনেছিলেন। তা আমরা জবাব দিয়েছি। আলোচনা অব্যাহত থাকবে। আলোচনার রাস্তা সবসময় খোলা রয়েছে। তারা চাইলে যেকোনো মুহূর্তে আবার আলোচনায় বসতে পারেন।

বৃহস্পতিবার রাত ১১টায় সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  কাদের বলেন, সংলাপে রাস্তা বন্ধ না করে মাঠে সভা-সমাবেশের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মত প্রকাশের স্বাধীনতা থাকবে।

ড. কামাল হোসেন প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।  বিদেশি পর্যবেক্ষকদের নির্বাচন মনিটরিং এর প্রসঙ্গ এনে কাদের বলেন, নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের মনিটরিং করতে আমাদের কোনও আপত্তি নেই।

ইভিএম বিষয়ে কাদের বলেন, ইভিএম আধুনিক মাধ্যম। নির্বাচনে সীমিত ইভিএম ব্যবহার হতে পারে।  রাজনৈতিক মামলার বিষয়ে অভিযোগের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, রাজনৈতিকভাবে মামলা দেয়া হয়েছে তা যদি সন্দেহ হয় তার তালিকা প্রধানমন্ত্রীকে দিতে সংলাপে বলা হয়েছে। প্রয়োজনে তদন্ত করে ব্যবস্থার করা হবে।

খালেদা জিয়ার মামলার বিষয়ে কাদের বলেন, আইন আদালতের বিষয় সংলাপে আসতে পারে না। তার মামলা আমরা করিনি।  কাদের বলেন, নির্বাচন তফসিল পেছানোর বিষয়ে ঐক্যফ্রন্টের নেতারা বলেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন সেটা নির্বাচন কমিশনের বিষয়।

এর আগে বহুল আলোচিত এই সংলাপে যোগ দিতে ড. কামাল হোসেনের নেতৃত্বে বেইলি রোডে তার বাসা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৫টার দিকে রওনা হয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলটি। সন্ধ্যা পৌনে ৭টার দিকে তারা গণভবনে পৌঁছান।