চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ বিকালে

প্রকাশ: ২০১৮-১১-০১ ১০:৩২:৫০ || আপডেট: ২০১৮-১১-০১ ১২:৩১:৪৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে আজ রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে দেখা করবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার বিকাল চারটায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে ইসি। সাক্ষাতের পর জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের দিনক্ষণ নির্ধারণ করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ সময় রাষ্ট্রপতির কাছে আগামী নির্বাচনের তফসিল ও ভোটের সম্ভাব্য তারিখের প্রস্তাব উপস্থাপন করবে কমিশন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে অন্যান্য কমিশনার ছাড়াও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে উপস্থিত থাকবেন।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসির নেতৃত্বে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫ নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের পর চলতি বছরের ২০ ফেব্রুয়ারি কমিশনের সদস্যরা রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করেছিলেন। সাক্ষাতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে রাজনৈতিক দলগুলোসহ সংশ্লিষ্টদের সহযোগিতা নিয়ে চলার জন্য নতুন কমিশনারদের পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি।

৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ডিসেম্বরের মধ্যে ভোট করার প্রস্তুতি রয়েছে ইসির। সেক্ষেত্রে চলতি মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা হতে পারে।

গত ২১ অক্টোবর কমিশনের সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেছিলেন, ‘ভোটের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আমরা আরেকটি কমিশন সভা করব। ওই সভাতেই তফসিল চূড়ান্ত হবে। রাষ্ট্রপতির অনুমতি নিয়েই তফসিল ঘোষণা করা হবে।’

সংসদ নির্বাচন সামনে রেখে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব স্কুলের বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছে তারা।