চট্টগ্রাম, , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

দাবির সঙ্গে একমত হতে পারি, সিদ্ধান্ত ইসির

প্রকাশ: ২০১৮-১০-৩০ ১২:০৩:৫৬ || আপডেট: ২০১৮-১০-৩০ ১২:০৩:৫৬

ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগের আলোচনায় আলোচ্য বিষয় কী হবে সে কথা বলতে গিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সংবিধান সংশোধনের বিষয় ও লেভেল প্লেয়িং ফিল্ড এবং সভা-সমাবেশে সমান অধিকার নিয়ে তারা আলোচনা করতে চান। সভা-সমাবেশ তো করছেনই তারা। কিন্তু যখন শিডিউল ঘোষণা হবে তখন সভা-সমাবেশের সমান অধিকারের বিষয়টি চলে যাবে একেবারেই নির্বাচন কমিশনের এখতিয়ারে। দে উইল ডিসাইড ইট।

মঙ্গলবার সচিবালয়ে তার নিজ দফতের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি জানান, তাদের আলোচ্য বিষয়ে সংবিধান সংশোধনের বিষয় আছে। দুই একটি বিষয় আছে যা আইন-আদালতের বিষয়। আবার দুই একটি বিষয় আছে যা পুরোপুরি নির্বাচন কমিশনের এখতিয়ার। সংলাপ নিয়ে আমরা যা বলেছি, সেটা আমাদের সরকার এবং দলের পলিসি ম্যাটার। তারা তাদের বিষয় নিয়ে হয়তো কথা বলবেন। তাদের সাত দফা দাবি এবং এগারোটি লক্ষ্য নিয়ে তারা আলোচনা করতে চান। তাতে মোস্ট ওয়েলকাম।

ওবায়দুল কাদের বলেন, এ বিষয়গুলো নিয়ে দল এবং সরকারের পক্ষ থেকে তাদের দাবি মেনে নেওয়ার বিষয়ে তো আমরা বলতে পারি না যে, মেনে নেওয়া হলো। তাদের দাবির সঙ্গে আমরা একমত হতে পারি, বাট ডিসাইড করবে নির্বাচন কমিশন।

কাদের বলেন, আরেকটি বিষয় আছে সেটা হলো বিদেশি পর্যবেক্ষক। সেটা তো মেনে নেওয়ার বিষয়ে আপত্তি থাকার কথা নয়। কিন্তু সেটা তো আমরা মেনে নিতে পারি না। সেটা হচ্ছে নির্বাচন কমিশনের বিষয়। তবে প্রধানমন্ত্রী যখন চেয়েছেন, তখন আলাপ-আলোচনা খোলামেলা পরিবশেই হবে।