চট্টগ্রাম, , শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮

ভারতের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন ট্রাম্প

প্রকাশ: ২০১৮-১০-২৮ ১৭:২৮:০৪ || আপডেট: ২০১৮-১০-২৮ ১৭:২৮:০৪

ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন তিনি। খবর ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮।

চলতি বছরের এপ্রিলে ট্রাম্পকে আমন্ত্রণ পাঠানো হয় ভারত সরকারের পক্ষ থেকে। ট্রাম্পের প্রেস সচিব সারা স্যান্ডার্স আমন্ত্রণপত্রের কথা স্বীকারও করেন। তখন বলা হয়, সেপ্টেম্বরের চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

সংবাদ সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকারি কাজকর্মে আটকে যাওয়ায় আসতে পারবেন না ট্রাম্প। এই বিষয়ে আক্ষেপও জানিয়েছেন তিনি।

আরও বলা হয়, ভারতের রাজনীতিবিদদের একাংশের মতে সম্প্রতি বেশকিছু কারণে ভারত-যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সম্পর্কে দ্বন্দ্বের সূত্রপাত হয়েছে। বিশেষ করে ভারত-রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি এবং ইরানের সঙ্গে তেলের রপ্তানি চুক্তি করার কারণেই ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্কে টানাপড়েন শুরু হয়।

উল্লেখ্য, ট্রাম্প প্রশাসন অনেক আগেই জানায়, যেসব রাষ্ট্র রাশিয়ার সঙ্গে সামরিক ও নিরাপত্তামূলক চুক্তিতে আবদ্ধ হবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। কিন্তু এই ঘোষণার পরও রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তিতে আবদ্ধ হয় ভারত।

এছাড়া ইরানের সঙ্গে তেল রপ্তানি বন্ধ করার জন্য ৪ নভেম্বর পর্যন্ত একটি ডেডলাইন দিয়েছিল ট্রাম্প সরকার। কিন্তু এক্ষেত্রেও যুক্তরাষ্ট্রকে ইতিবাচক সাড়া দেয়নি ভারত। ইরান থেকেই তেল রপ্তানি করছে দেশটি।